অবসরের পরই সরকারি চাকরিজীবীদের সংসদ নির্বাচনের সুযোগ দিতে রুল

0
20
পুরনো ছবি

(দিনাজপুর২৪.কম) সরকারি চাকরি থেকে অবসরের তিন বছর পার না হওয়া পর্যন্ত জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে না পারার প্রতিনিধিত্ব আদেশের (আরপিও) বিধান কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। গণপ্রতিনিধিত্ব আদেশের এ বিধান চ্যালেঞ্জ করে দায়ের করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে আজ বৃহস্পতিবার হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

পরে রিটকারী আইনজীবী গণমাধ্যমকে বলেন, নির্বাচনে অযোগ্যতা নিয়ে গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) (চ) চ্যালেঞ্জ করে দায়ের করা রিটের শুনানি নিয়ে আদালত এ রুল জারি করেছেন।

গত বছরের গণপ্রতিনিধিত্ব আদেশ অনুসায়ী, সরকারি চাকরি থেকে অবসরের তিন বছর অতিবাহিত না হলে কোনো সরকারি চাকরিজীবী জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে পারবেন না। আইনের এ বিধান চ্যালেঞ্জ করে গত বছরের ৪ আগস্ট হাইকোর্টে রিট করেন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কিশোরগঞ্জ-৬ (ভৈরব-কুলিয়াচর) আসন থেকে জাতীয় পার্টির প্রার্থী নুরুল কাদের সোহেল।

রিটে বলা হয়, সরকারি চাকরি থেকে অবসরের পর যে কোনো ব্যক্তি সাধারণ নাগরিক হয়ে যান। কিন্তু এক্ষেত্রে তাদের নির্বাচন করতে সময় বেঁধে দেওয়া হলো কেন। এটা সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক।

রিটে মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশন সচিব, সংসদ সচিবালয়ের সচিব, আইন সচিব, রাষ্ট্রপতি সচিব এবং সব বিভাগের কমিশনারসহ ডিসিদের বিবাদী করা হয়। রিটটি গত বছরের ১৪ আগস্ট খারিজ করে দেন হাইকোর্টের পৃথক বেঞ্চ। -ডেস্ক রিপোর্ট

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here