আগস্টে ৪৫৮ দুর্ঘটনায় সড়কে ঝরেছে ৫১৯ প্রাণ

0
65

(দিনাজপুর২৪.কম) গত আগস্ট মাসে দেশে ৪৫৮টি সড়ক দুর্ঘটনায় ৫১৯ জন নিহত ও ৯৬১ জন আহত হয়েছেন। নিহতদের মধ্যে ৬৪ জন নারী ও ৬৯ জন শিশু। আজ শনিবার রোড সেফটি ফাউন্ডেশনের দেওয়া এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

৯টি জাতীয় দৈনিক, সাতটি অনলাইন নিউজ পোর্টাল ও ইলেক্ট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে রোড সেফটি ফাউন্ডেশন প্রতিবেদনটি তৈরি করেছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, আগস্টে ১৮৩টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছেন ১৭২ জন, যা মোট নিহতের ৩৩ দশমিক ১৪ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনার হার ৩৯ দশমিক ৯৫ শতাংশ। দুর্ঘটনায় ১০৯ জন পথচারী নিহত হয়েছেন, যা মোট নিহতের ২১ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ৯৪ জন, অর্থাৎ ১৮ দশমিক ১১ শতাংশ।

একই সময়ে ১১টি নৌ দুর্ঘটনায় আট জন নিহত এবং ছয় জন নিখোঁজ রয়েছেন। ২৩টি রেলপথ দুর্ঘটনায় ২৪ জন নিহত এবং ৯ জন আহত হয়েছেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, দুর্ঘটনা ও প্রাণহানিতে এগিয়ে আছে ঢাকা বিভাগ, ২৭ দশমিক ৭২ শতাংশ। এ বিভাগে ১২৭টি দুর্ঘটনায় নিহত ১৪২ জন। সবচেয়ে কম সিলেট বিভাগে ১৯টি দুর্ঘটনায় ২১ জন নিহত হন।

এ ছাড়া একক জেলা হিসেবে ঢাকা জেলায় সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। ৩২টি দুর্ঘটনায় ৩৭ জন নিহত হয়। সবচেয়ে কম মাগুরা, ঝালকাঠি ও সুনামগঞ্জ জেলায়। এই তিনটি জেলায় সাতটি দুর্ঘটনা ঘটলেও কোনো প্রাণহানি ঘটেনি। -প্রেসরিলিজ

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here