আজ রোমানিয়ায় নেয়া হবে হাদিসুরের লাশ

0
71

(দিনাজপুর২৪.কম) ইউক্রেনের অলভিয়া বন্দরে রাশিয়ার রকেট হামলায় নিহত ‘বাংলার সমৃদ্ধি’ জাহাজের নাবিক মোহাম্মাদ হাদিসুর রহমানের লাশ ইউক্রেন থেকে রোমানিয়া নিয়ে যাওয়া হচ্ছে। আজ বৃহস্পতিবার মলদোভা হয়ে তার লাশ রোমানিয়ার রাজধানী বুখারেস্টে নেয়া হবে বলে জানিয়েছেন বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশন বিএমএমওএ সাধারণ সম্পাদক মেরিন ইঞ্জিনিয়ার মো. সাখাওয়াত হোসাইন।

তিনি বুধবার রাতে জানান, অফিসিয়াল লোকজন না থাকায় হাদিসুরের লাশ ইউক্রেন থেকে রোমানিয়ায় নিয়ে যাওয়ার বিষয়টি বিলম্বিত হয়। কিন্তু বুধবার যাবতীয় প্রস্তুতি শেষ হয়েছে। বৃহস্পতিবার ভোরে ইউক্রেন থেকে যাত্রা করে মলদোভা হয়ে ‍বুখারেস্টে রওনা হবে হাদিসুরের লাশবাহী ফ্রিজার ভ্যান।

এর আগে গতকাল দুপুরে ‘বাংলার সমৃদ্ধি’ জাহাজ থেকে উদ্ধার হওয়া ২৮ নাবিক তার্কিশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন। তবে এই ফ্লাইটে আসেনি নিহত হাদিসুরের লাশ। তাতে নাবিকদের সাথে হাদিসুরের লাশও আসতে পারে- এমন ধারণায় হাদিসুরের মা-বাবা ও দুই ভাই বিলাপ করে কান্না শুরু করেন। একপর্যায়ে তাদের জানানো হয়, এই ফ্লাইটে হাদিসুরের লাশ আসেনি।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে সেনা অভিযান শুরু করে। এরপরই এমভি বাংলার সমৃদ্ধি ওই বন্দরে আটকা পড়ে। জাহাজ থেকে তাদের উদ্ধারের জন্য নাবিকরা প্রতিনিয়ত আকুতি জানাতে থাকেন। এর মধ্যে ২ মার্চ জাহাজে মিসাইল হামলা চালানো হয়। তাতে থার্ড ইঞ্জিনিয়ার হাদিসুর রহমান নিহত হন। এরপর হাদিসুরের লাশ এবং বেঁচে যাওয়া ২৮ নাবিককে একটি আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থার সহযোগিতায় উদ্ধার করা হয়। শনিবার (৫ মার্চ) বাংলাদেশ সময় দুপুরে ইউক্রেনের ওলভিয়া বন্দর সংলগ্ন বাংকার (শেল্টার হাউজ) থেকে মলদোভার পথে যাত্রা শুরু করেন ২৮ নাবিক। রোববার দুপুরে ইউক্রেন সীমান্ত পেরিয়ে মলদোভা হয়ে তারা রোমানিয়া পৌঁছান। এরপর বুধবার (৯ মার্চ) দুপুর ১২টা ১ মিনিটে ২৮ নাবকিকে বহনকারী তার্কিশ এয়ারের একটি ফ্লাইট ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। এরপর ১২ নাবিক বুধবার রাতে নভোএয়ারের একটি ফ্লাইটে ঢাকা থেকে চট্টগ্রামে নেয়া হয়। -ডেস্ক রিপোর্ট

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here