আবরার হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্তদের ডেথ রেফারেন্স হাইকোর্টে

0
77
মৃত-আবরার ফাহাদ

(দিনাজপুর২৪.কম) বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যা মামলায় বিচারিক মৃত্যুদণ্ডপ্রাপ্তদের ডেথ রেফারেন্স হাইকোর্টে এসেছে। বৃহস্পতিবার দুপুর সোয়া একটার দিকে সংশ্লিষ্ট বিচারিক আদালত থেকে হাইকোর্টের ডেসপাচ শাখায় এ সব নথি আসে।

শাখার সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, এক হাজার ১০৯ পৃষ্ঠার রায়ের অনুলিপি ও মামলার অন্যান্য নথি মিলিয়ে ছয় হাজার ৬২৭ পৃষ্ঠার নথি হাইকোর্টে এসেছে।

গত ৮ ডিসেম্বর আবরার হত্যা মামলার রায়ে ২৫ আসামির সবাইকে দোষী সাব্যস্ত করে সাজা দেয় আদালত।

ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১-এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামান আলোচিত এই মামলার রায়ে ২০ জনকে মৃত্যুদণ্ড ও পাঁচজনকে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দেন।

২০১৯ সালের ৭ অক্টোবর ভোরে বুয়েটের শের-ই-বাংলা হলের সিঁড়ি থেকে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আবরারের মরদেহ উদ্ধার করা হয়। পরে জানা যায়, বাংলাদেশ ও ভারতের মধ্যে চুক্তি নিয়ে ফেইসবুকে দেওয়া একটি পোস্টের জের ধরে রাতে আবরারকে বিশ্ববিদ্যালয়ের শের-ই-বাংলা হলের ২০১১ নম্বর কক্ষে পিটিয়ে হত্যা করে বুয়েট শাখা ছাত্রলীগের কিছু নেতা-কর্মী (পরে বহিষ্কৃত)।

এ নিয়ে সারা দেশে নিন্দা ও প্রতিবাদের ঝড় উঠে। বিক্ষোভ ও আন্দোলনে অচল হয়ে পড়ে বুয়েট। হত্যার ঘটনায় আবরারের বাবা বরকত উল্লাহ চকবাজার থানায় ১৯ জনের নাম উল্লেখ করে মামলা করেন। একই বছরের ১৩ নভেম্বর ঢাকা মহানগর গোয়েন্দা শাখা (ডিবি) ২৫ জনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দেয়। গত ১৪ নভেম্বর রাষ্ট্র ও আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষ হয়। এর ধারাবাহিকতায় মামলার রায় আসে ডিসেম্বরে। -ডেস্ক রিপোর্ট

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here