আবারও ফোর্বসের প্রভাবশালী নারী শেখ হাসিনা

0
86
-প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পুরোনো ছবি

(দিনাজপুর২৪.কম) যুক্তরাষ্ট্রের বিখ্যাত সাময়িকী ফোর্বস চলতি বছর বিশ্বের প্রভাবশালী ১০০ নারীর তালিকা প্রকাশ করেছে। এতে ৪৩তম স্থানে রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় গত মঙ্গলবার সাময়িকীটি এই তালিকা প্রকাশ করে।

২০২০ সালেও প্রভাবশালী ১০০ নারীর তালিকায় ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেবারের তালিকায় তিনি ছিলেন ৩৯তম অবস্থানে।

এবার ১০০ প্রভাবশালী নারীর তালিকায় প্রথম স্থানে রয়েছেন অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজসের সাবেক স্ত্রী লেখক ম্যাকেঞ্জি স্কট।

এবারও তালিকায় স্থান পাওয়া শেখ হাসিনা সম্পর্কে তাঁর প্রফাইলে লেখা হয়, বাংলাদেশের ইতিহাসে তিনি সবচেয়ে দীর্ঘ সময় ধরে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। এবার চতুর্থ মেয়াদে দায়িত্ব পালন করছেন তিনি। ২০১৮ সালের ৩০ ডিসেম্বরের নির্বাচনে সংসদের ৩০০ আসনের মধ্যে ২৮৮টি আসন জিতে টানা তৃতীয়বারের মতো সরকারের দায়িত্ব নেয় তাঁর দল আওয়ামী লীগ।

প্রফাইলে শেখ হাসিনা সম্পর্কে আরো বলা হয়, তাঁর পরিকল্পনার কেন্দ্রবিন্দুতে আছে খাদ্য নিরাপত্তা, শিক্ষা ও স্বাস্থ্যসেবা। শেখ হাসিনার সংগ্রাম দেশে দৃঢ় গণতন্ত্র প্রতিষ্ঠা করছে বলেও মন্তব্য করা হয় এতে।

এবার তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস এবং তৃতীয় অবস্থানে ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের প্রথম নারী প্রেসিডেন্ট ও আইএমএফের সাবেক প্রধান ক্রিস্টিন লাগার্দে।

এ ছাড়া তালিকার চারে গাড়ি নির্মাতা কম্পানি জিএমের সিইও ম্যারি ব্যারা এবং পাঁচে বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সহপ্রতিষ্ঠাতা বিল গেটসের সাবেক স্ত্রী মেলিন্ডা ফ্রেঞ্চ গেটস রয়েছেন। এ ছাড়া ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ আছেন ৩৭ নম্বরে। রানি দ্বিতীয় এলিজাবেথ রয়েছেন ৭০ নম্বরে।

ফোর্বসের শীর্ষ প্রভাবশালী ১০০ নারীর এবারের তালিকায় ৪০ জন সিইও রয়েছেন, যাঁরা ৩.৩ ট্রিলিয়ন ডলারের কম্পানি দেখভাল করেন। এবারের তালিকায় রয়েছেন ১৯ বিশ্বনেতা। সূত্র : ফোর্বস।

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here