আরিফুলের ‘ব্যাক টু ব্যাক’ সেঞ্চুরি, আটে থেকে বিশ্বকাপ শেষ করলো যুবারা

0
76

(দিনাজপুর২৪.কম) যুব বিশ্বকাপে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দলের সঙ্গী হয়েছে শুধুই ব্যর্থতা। রঙচটা পারফরম্যান্সে কোয়ার্টার ফাইনালে শিরোপা স্বপ্নভঙ্গ হয় ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের। পঞ্চমস্থান নির্ধারণী ম্যাচের প্লে-অফের টিকিটও নিশ্চিত করতে পারেনি রাকিবুল হাসানরা। এবার দক্ষিণ আফ্রিকার কাছে হেরে অষ্টম স্থানে থেকে বিশ্বকাপ শেষ করলো টাইগার যুবারা। বাংলাদেশের ব্যর্থতায় মোড়ানো দুঃসময়ে একমাত্র প্রাপ্তি আরিফুল ইসলামের ব্যাক টু ব্যাক সেঞ্চুরি। পাকিস্তানের বিপক্ষে শতক হাঁকানো এই ব্যাটার প্রোটিয়াদের সঙ্গেও মারেন সেঞ্চুরি।

বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আগে ব্যাট করতে নেমে ৮ উইকেটে ২৯৩ রান তোলে বাংলাদেশ। জবাবে ৪৮.৫ ওভারে ২ উইকেটের জয় পায় প্রোটিয়ারা।

টস জিতে ব্যাটিংয়ে নেমে ভালো শুরু করে বাংলাদেশ। উদ্বোধনী জুটিতে মাহফিজুল ইসলাম রবিন ও প্রান্তিক নওরোজ নাবিল যোগ করেন ৫৭ রান।

৩১ বলে ২৯ রান করে আউট হন রবিন। আইচ মোল্লা ১৫ বলে ১ রান করে বিদায় নেন।

এরপর নাবিল করেন ৫১ বলে ৩৮ রান করে ক্রিজ ছাড়েন। এরপর আরিফুলের সঙ্গে ৫৫ রানের জুটি গড়েন মোহাম্মদ ফাহিম। ৩২ বলে ৩৬ রান করে ফাহিম আউট হলে ভাঙে এই জুটি।

পঞ্চম উইকেটে বড় জুটি পায় বাংলাদেশ। আরিফুলের সাথে ১১৭ রানের জুটি গড়েন মেহেরব হোসেন অহিন। ৪৭ বলে ৩৬ রান করে মেহেরব আউট হলে ভাঙে এই জুটি। এরপর আর কেউ থিতু হতে পারেননি ক্রিজে। আসা-যাওয়ার খেলায় একপাশ আগলে রেখে ইনিংস বড় করছিলেন আরিফুল। ১০৩ বলে ১০২ রান করে আউট হন তিনি। আরিফুলের দুর্দান্ত ইনিংসটিতে ছিল ১২ বাউন্ডারি। পাকিস্তানের বিপক্ষে ১১৯ বলে ১০০ রান করেছিলেন আরিফুল ইসলাম।

বল হাতে ভালো শুরু করেন মুশফিক হাসান। দক্ষিণ আফ্রিকার দলীয় ২৪ রানে জ্যাড স্মিথকে ফেরান তিনি। এরপরই ঘুরে দাঁড়ায় প্রোটিয়ারা। রোনান হারম্যানের সঙ্গে ৮৬ রানের জুটি গড়েন ডেওয়াল্ড ব্রেভিস। হারম্যান ৪৬ রানে আউট হন। ব্রেভিস খেলেন ১৩০ বলে ১৩৮ রানের ম্যাচসেরা ইনিংস। আর তাতেই জয়ের ভিত পায় দক্ষিণ আফ্রিকা। এরপর ম্যাথিউ বুস্ট ৪১, অ্যান্ডিলে সিমেলেইন ২০ রান করেন। ৪৫.৫ ওভারে ৮ উইকেটে ২৯৮ রান করে দক্ষিণ আফ্রিকা। ৭ বল বাকি থাকতেই জয় বন্দরে পৌঁছায় প্রোটিয়ারা

বাংলাদেশের রিপন মন্ডল, মুশফিক হাসান ও মেহেরব দুটি করে উইকেট নেন। -ডেস্ক রিপোর্ট

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here