ইউক্রেনের ২ হাজার ৫৮১ সামরিক স্থাপনা ধ্বংসের দাবি মস্কোর

0
62

(দিনাজপুর২৪.কম) ইউক্রেনে চলমান অভিযানে এ পর্যন্ত দেশটির ২ হাজার ৫৮১ সামরিক স্থাপনা ধ্বংস করেছে রুশ বাহিনী।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল ইগর কোনাশেনকভ স্থানীয় সময় মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানিয়েছেন। স্পুতনিক।

কোনাশেনকভ সাংবাদিকদের জানান, সামরিক স্থাপনার পাশাপাশি রুশ সেনারা ইউক্রেনের ৮৯৭টি ট্যাংক ও সাঁজোয়া যান, ৯৫টি রকেট নিক্ষেপ ব্যবস্থা, ৩৩৬টি কামান ও মর্টার, ৬৬২টি বিশেষ সামরিক যান এবং ৮৪টি চালকবিহীন বোমারু বিমান ধ্বংস করেছে।

তিনি জানান, রাশিয়ার যুদ্ধবিমানের হামলায় শুধু মঙ্গলবারেই ইউক্রেনের ৩২টি সামরিক লক্ষ্যবস্তু ধ্বংস হয়েছে।

এছাড়া ইউক্রেনের প্রিইউৎনয়, জাভিত্নে-বাঝান্নে, স্তারোমলিয়ানোভকা, অক্তায়াব্রসকোয়ি, নোভোমায়াস্কয়ি শহরের সেনা নিবাস ও সেনা ছাউনি থেকে ইউক্রেনীয় সেনাদের হটিয়ে দেওয়া হয়েছে বলেও সংবাদ সম্মেলনে জানান রুশ প্রতিরক্ষা বাহিনীর এই মুখপাত্র।

তবে, রুশ সেনা হতাহতের খবর নিয়ে ভিন্ন ভিন্ন তথ্য দিচ্ছে ইউক্রেন ও যুক্তরাষ্ট্র। মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের খবরে বলা হয়, ইউক্রেনের দাবি, তারা এখন পর্যন্ত রাশিয়ার ১২ হাজার সেনাকে হত্যা করেছে। এ ছাড়া রুশ বাহিনীর ৪৮টি যুদ্ধবিমান, ৩০৩টি ট্যাংক, ৮০টি হেলিকপ্টার এবং হাজারের বেশি সাঁজোয়া যান ধ্বংস হয়েছে।

তবে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলোর ধারণা, দুই থেকে চার হাজার রুশ সেনা প্রাণ হারিয়েছেন। গত সপ্তাহে অবশ্য নিজেদের ৪৯৮ সেনা নিহত হওয়ার কথা স্বীকার করেছিল মস্কো।

অপর দিকে রুশ হামলায় ইউক্রেনের কতজন সেনা নিহত হয়েছে, তা জানা যায়নি। তবে ইউক্রেনে ৪৭৪ জন বেসামরিক নাগরিক নিহতের তথ্য নিশ্চিত করেছে জাতিসংঘ। যদিও ইউক্রেনের ভাষ্যমতে, এই সংখ্যা দুই হাজারের বেশি। -ডেস্ক রিপোর্ট

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here