ইসরাইলি সেনার গুলিতে ৫ ফিলিস্তিনি নিহত

0
55

(দিনাজপুর২৪.কম) ইসরায়েল অধিকৃত পশ্চিম তীরে সেনাদের গুলিতে নিহত ফিলিস্তিনির সংখ্যা বেড়ে পাঁচে দাঁড়িয়েছে। পশ্চিম তীরে ইসরায়েল সশস্ত্র বাহিনীর অব্যাহত অভিযানে তারা নিহত হন। খবর আল-জাজিরা।

বার্তা সংস্থা রয়টার্সের তথ্য অনুযায়ী, জানুয়ারি থেকে ২০ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বৃহস্পতিবার দিনের শুরুতে ইসরায়েলি বাহিনীর অভিযানে দুই ফিলিস্তিনি নিহত হন। বুধবার অপর তিন ফিলিস্তিনিকে হত্যা করা হয়।

বুধবার সন্ধ্যায় ১৪ বছর বয়সী এক কিশোর নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করে ইসরায়েলের সামরিক বাহিনী। তাদের দাবি, সেনাদের লক্ষ্য করে পেট্রল বোমা নিক্ষেপ করে ওই কিশোর। তখন সেনারা প্রাণঘাতী অস্ত্র ব্যবহার করে।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, বুধবার রামাল্লার কাছে ইসরায়েল বাহিনী এক গ্রেপ্তার অভিযান চালালে সংঘর্ষ ছড়িয়ে পড়ে। এ সময় এক ফিলিস্তিনি নিহত হন।

তাৎক্ষণিক এ নিয়ে কোনো মন্তব্য করেনি ইসরায়েলি সামরিক বাহিনী বা পুলিশ।

এক ভিডিওতে দেখা যায়, ইসরায়েলি সাঁজোয়া যানগুলোতে একদল ফিলিস্তিনি পাথর নিক্ষেপ করছিল। থেমে থেমে গুলির শব্দও শোনা যায়।

ইসরায়েলের অভ্যন্তরীণ নিরাপত্তা সংস্থা শিন বেত জানিয়েছে, অভিযানে তিন ফিলিস্তিনিকে গ্রেপ্তার করা হয়েছে। তারা ইসরায়েলিদের ওপর হামলার পরিকল্পনা করছিলেন।

সামরিক বাহিনী ও পুলিশের বিবৃতি অনুযায়ী, বুধবারের অভিযানে ‘সন্ত্রাসী’ সন্দেহে ২০ জনকে আটক করা হয়েছে।

এর আগে মুহাম্মদ হাসান মুহাম্মদ আসাফ নামের ৩৪ বছর বয়সী এক ফিলিস্তিনি আইনজীবীও ইসরায়েলি সামরিক বাহিনীর গুলিতে নিহত হন।

ফিলিস্তিনে ইসরায়েলি বসতি স্থাপনের তথ্য সংরক্ষণ ও এর বিরুদ্ধে লবিং করে আসা ফিলিস্তিন লিবারেশন অর্গানাইজেশনের একটি বিভাগে কাজ করতেন আসাফ। বুকে গুলি করে তাকে নাবলুসে হত্যা করা হয় বলে স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে।

ফিলিস্তিন ন্যাশনাল ইনিশিয়েটিভের মহাসচিব মুস্তাফা বারঘোতি বলেন, ‘এসব হত্যাকাণ্ড বিপজ্জনক উসকানি। আমার মনে হয়, এ সংঘাত বড় ধরনের ইন্তিফাদায় রূপ নিতে পারে।’

গত তিন সপ্তাহে ইসরায়েলে ৪টি হামলায় ১৪ জন নিহত হন। এসব হামলার পর পশ্চিম তীরে অভিযান জোরদার করে ইসরায়েল। -অনলাইন ডেস্ক

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here