এইচএসসি ও সমমানের পরীক্ষায় বসলো শিক্ষার্থীরা

0
38
-ছবি-প্রতীকি

(দিনাজপুর২৪.কম) করোনার সংক্রমণের কারণে দীর্ঘদিন ধরে আটকে থাকার পর বৃহস্পতিবার শুরু হয়েছে চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা।

এ বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষায় ৯টি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে মোট পরীক্ষার্থী প্রায় ১৪ লাখ। গতবারের চেয়ে এবার পরীক্ষার্থী বেড়েছে ৩৩ হাজার ৯০১ জন।

পূর্বঘোষণা অনুযায়ী, গ্রুপভিত্তিক তিনটি বিষয়ে নম্বর ও সময় কমিয়ে (দেড় ঘণ্টায়) অনুষ্ঠিত হবে এই পরীক্ষা। সংশ্লিষ্ট সবাইকে মেনে চলতে হবে স্বাস্থ্যবিধি।

পরীক্ষার্থীদের পরীক্ষা শুরুর আধা ঘণ্টা আগে অবশ্যই পরীক্ষার কক্ষে বসতে হবে। বহুনির্বাচনী (এমসিকিউ) ও সৃজনশীল (সিকিউ) অংশের পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না।

আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক উপকমিটির আহ্বায়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম বুধবার গণমাধ্যমকে বলেছেন, পরীক্ষা গ্রহণের জন্য সার্বিক প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

তিনি জানান, সাধারণত এইচএসসি শুরু হয় প্রতিবছরের এপ্রিলে। কিন্তু করোনার কারণে এ বছরের এইচএসসি পরীক্ষা ঠিক সময়ে শুরু হয়নি।

সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা নিশ্চিত করার লক্ষ্যে কিছু নির্দেশনা জারি করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

বুধবার ডিএমপির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পরীক্ষা চলাকালে পরীক্ষাকেন্দ্রের ২০০ গজের মধ্যে পরীক্ষার্থী ছাড়া জনসাধারণের প্রবেশ সম্পূর্ণরূপে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। -নিউজ ডেস্ক

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here