এই প্রথম নারী অর্থসচিব ফাতিমা ইয়াসমিন

0
33
(দিনাজপুর২৪.কম) দেশে প্রথমবারের মতো নারী অর্থসচিব হিসেবে নিয়োগ পেয়েছেন সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন।
বৃহস্পতিবার (১৬ জুন) এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। তিনি নতুন গভর্নর হিসেবে নিয়োগ পাওয়া আব্দুর রউফ তালুকদারের স্থলাভিষিক্ত হবেন।
প্রজ্ঞাপনে বলা হয়, ইআরডি সচিব ফাতিমা ইয়াসমিনকে অর্থসচিব হিসেবে নিয়োগ দেওয়া হলো। আগামী ১১ জুলাই থেকে অর্থসচিব হিসেবে তার নিয়োগ কার্যকর হবে। ফাতিমা ইয়াসমিন বিসিএস (প্রশাসন) ক্যাডারের নবম ব্যাচের কর্মকর্তা।
এর আগে বিভিন্ন বিভিন্ন মন্ত্রণালয়- বিভাগে নারী সচিব থাকলেও, অর্থবিভাগে নারী সচিব দেওয়া হয়নি। এই প্রথম কোনো নারী সচিব সিনিয়র সচিব হয়ে অর্থসচিবের দায়িত্ব পেলেন। এর আগে তাকেই প্রথম নারী সচিব হিসেবে অর্থনৈতিক সম্পর্ক বিভাগে (ইআরডি) দায়িত্ব দেওয়া হয়।
ফাতিমা ইয়াসমিন গত ১১ ফেব্রুয়ারি ২০২০ থেকে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি রফতানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) হিসেবে ৭ আগস্ট ২০১৯ সাল থেকে ১১ ফেব্রুয়ারি ২০২০ সাল পর্যন্ত কর্মরত ছিলেন।
ফাতিমা ইয়াসমিন মার্কিন যুক্তরাষ্ট্রের রুটগার্স বিশ্ববিদ্যালয়ে ২০০৪-০৫ সালে মার্কিন পররাষ্ট্র দফতরের হুবার্ট এইচ হামফ্রে পাবলিক পলিসি ফেলো ছিলেন। তিনি ১৯৯১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক, ১৯৯৫ সালে অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটি (এএনইউ) থেকে উন্নয়ন অর্থনীতিতে স্নাতকোত্তর এবং ইনস্টিটিউট অফ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ) থেকে বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (এমবিএ) বিষয়ে স্নাতকোত্তর করেছেন। -অনলাইন ডেস্ক
মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here