কমলা হ্যারিস-মার্ক জাকারবার্গসহ ৯০ জনের ওপর রাশিয়ার নিষেধাজ্ঞা

0
84

(দিনাজপুর২৪.কম) মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জাকারবার্গসহ ৯০ জন আমেরিকান ও কানাডীয় নাগরিকের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছে রাশিয়া।

শুক্রবার বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। নিষেধাজ্ঞায় থাকা ব্যক্তিদের মধ্যে প্রতিরক্ষা কর্মকর্তা, ব্যবসায়ী নেতা ও সাংবাদিকেরা রয়েছেন। এসব ব্যক্তির ওপর রাশিয়া ভ্রমণের এ নিষেধাজ্ঞা অনির্দিষ্টকালের জন্য বলবৎ থাকবে।

ইউক্রেনে রাশিয়ার হামলার জেরে মস্কোর বিরুদ্ধে দফায় দফায় নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র, কানাডাসহ বিভিন্ন পশ্চিমা দেশ।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, মস্কোর নতুন ভ্রমণ নিষেধাজ্ঞায় থাকা ব্যক্তিদের মধ্যে ২৯ জন আমেরিকান ও ৬১ জন কানাডীয় নাগরিক।

রাশিয়ার নতুন নিষেধাজ্ঞার তালিকায় কমলা হ্যারিস, মার্ক জাকারবার্গ ছাড়াও যুক্তরাষ্ট্র থেকে আরও রয়েছেন এবিসি নিউজ টেলিভিশনের উপস্থাপক জর্জ স্টেফানোপৌলস, ওয়াশিংটন পোস্টের কলামিস্ট ডেভিড ইগনাটিয়াস, রাশিয়াকেন্দ্রিক সংবাদভিত্তিক ওয়েবসাইট মেদুজার সম্পাদক কেভিন রোথরক।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা কর্মকর্তাদের মধ্যে নিষেধাজ্ঞার তালিকায় রয়েছেন মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের মুখপাত্র জন কিরবি ও উপপ্রতিরক্ষামন্ত্রী ক্যাথলিন হিকস।

তালিকায় রয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর কমিউনিকেশনস ডিরেক্টর ক্যামেরন আহমেদ ও স্পেশাল অপারেশনস ফোর্সেসের কমান্ডার স্টিভ বোইভিন।

নিষেধাজ্ঞার ঘোষণা দিয়ে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, দেশ দুটির রুশবিরোধী নীতির জন্য দায়ী ব্যক্তিদের সমন্বয়ে এ তালিকা তৈরি করা হয়েছে।

রাশিয়া আগে ‘উগ্রপন্থী প্রতিষ্ঠান’ আখ্যা দিয়ে মার্ক জাকারবার্গের মালিকানাধীন ফেসবুক ও ইনস্টাগ্রামের কার্যক্রম রাশিয়ায় নিষিদ্ধ করে। -অনলাইন ডেস্ক

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here