করোনার বিধিনিষেধ নিয়ে নতুন সিদ্ধান্ত

0
72
ছবি-সংগ্রহীত

(দিনাজপুর২৪.কম) আগামী ২২ ফেব্রুয়ারি (মঙ্গলবার) থেকে বিধিনিষেধ উঠে যাচ্ছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

রোববার (২০ ফেব্রুয়ারি) সচিবালয়ে মন্ত্রিসভা বৈঠকে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব এ তথ্য জানান।

চলতি মাসের ১৩ তারিখ থেকে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন ইস্যুতে সরকার ১১ দফা বিধিনিষেধ আরোপ করে। পরে ২১ জানুয়ারি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধসহ আরো পাঁচ দফা নির্দেশনা জারি করে সরকার।

করোনার তৃতীয় ঢেউ শুরু হলে এবার সর্বোচ্চ শনাক্ত এবং শনাক্তের হারে রেকর্ড দেখে বাংলাদেশ। এক দিনে শনোক্তের হার বেড়ে দাঁড়িয়েছিল প্রায় ৩৪ শতাংশ। যা দেশে করোনার সর্বোচ্চ শনাক্ত হার। ধীরে ধীরে সেই হার কমে এখন ১০ শতাংশের নিচে নেমে এসেছে। সেই সঙ্গে দৈনিক সংক্রমণ কমে ২ হাজারের ঘরে নেমেছে।

করোনার ওমিক্রন ধরন বেশি সংক্রামক হলেও কম প্রাণঘাতি বলে সরকার বিধিনিষেধ কিছুটা শিথিলের পক্ষে। এই বিধিনিষেধ শিথিল করতে সরকারকে সুপারিশও করেছে করোনা নিয়ে গঠিত সরকারের পরামর্শক কমিটি।

তাই বন্ধ স্কুল-কলেজ ২২ তারিখ থেকে খুলে দেয়ার ঘোষণা এসেছে সরকারের কাছ থেকে। বিশ্ববিদ্যালয়গুলোও খুলে দেয়ার সিদ্ধান্ত জানিয়েছে কর্তৃপক্ষগুলো। পাশাপাশি আগামী ১ মার্চ থেকে প্রাথমিক বিদ্যালয় খুলে দেয়ার ঘোষণা এসেছে সরকারের কাছ থেকে।

এর আগে ১০ জানুয়ারি মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। প্রজ্ঞাপনে বলা হয়, করোনাভাইরাস জনিত রোগ (কোভিড-১৯) এর নতুন ধরন ওমিক্রনের প্রাদুর্ভাব ও দেশে এ রোগের সংক্রমণ পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত সভায় নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী দেশের আর্থ-সামাজিক অবস্থা, অর্থনৈতিক কর্মকাণ্ড সচল রাখা এবং সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় ১৩ জানুয়ারি থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বিধিনিষেধ আরোপ করা হলো। ১৩ জানুয়ারি থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই ১১ দফা মেনে চলতে হবে। -অনলাইন ডেস্ক

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here