কাতার বিশ্বকাপ ২০২২ : মেসিকে কেন আলখাল্লা পরিয়ে দেন কাতারের রাজা?

0
38
ছবি: সংগৃহীত

(দিনাজপুর২৪.কম) আর্জেন্টিনাকে ৩৬ বছর পর বিশ্বকাপ শিরোপার স্বাদ পাইয়ে দিয়েছেন লিওনেল মেসি। শিরোপা নির্ধারণী ম্যাচে নাটকীয়তা শেষে টাইব্রেকারে ফ্রান্সকে ৪-২ গোলে হারায় আর্জেন্টিনা। রোববার লুসাইল স্টেডিয়ামের ফাইনালে ম্যাচের প্রথমার্ধ ও অতিরিক্ত সময়ে ৩-৩ গোলে সমতা থাকে। সেখানে জোড়া গোল করেন মেসি। পরে টাইব্রেকারেও একটি গোল উপহার দেন।

বিশ্বকাপ জয়ের পর লিওনেল মেসির হাতে ট্রফি তুলে দেওয়ার আগে কাতারের রাজা আর্জেন্টাইন অধিনায়ককে পরিয়ে দেন কালো রঙের আলখাল্লা। আরব দেশগুলিতে এই আলখাল্লা ঐতিহ্যবাহী এক পোশাক। তবে মেসিকে কেন আলখাল্লা পরালেন রাজা, তা নিয়ে কৌতুহল তৈরি হয়েছে।

এদিকে কাতারের রাজা শেখ তামিম বিন হামাদ আল থানি মেসিকে যে আলখাল্লা পরিয়েছেন, তা আরব দেশগুলির পুরুষদের ঐতিহ্যবাহী পোশাক। সাধারণত উল দিয়ে এই আলখাল্লা তৈরি করা হয়। সাদা, ক্রিম, কালো, বাদামি, ধূসর বিভিন্ন রঙের হয়। পোশাকের উপরে এই আলখাল্লা পরেন আরব দেশগুলির পুরুষেরা। আরবি ভাষায় এই আলখাল্লাকে বলা হয় ‘বিশ্‌ত’। ফার্সি থেকে এসেছে শব্দটি।

কোনো অনুষ্ঠান, বিয়ে, উৎসব বা বিশেষ দিনে এই আলখাল্লা পরা আবর দেশগুলির পুরনো রেওয়াজ। এখনও এই রেওয়াজ বজায় রেখেছেন সেখানকার বাসিন্দারা। এই আলখাল্লা আরব দেশগুলির আভিজাত্যের প্রতীক বলেও মনে করেন অনেকে। বিশ্‌ত পরিয়ে সম্মান জানানোর প্রথা রয়েছে কাতারে। যেমন আমাদের দেশে উত্তরীয় দিয়ে সম্মানিত করা হয়।

মেসির জীবনে বিশ্বকাপ জয়ের দিনটি বিশেষ। তা বোঝাতে ও বিশ্বজয়ী অধিনায়ককে সম্মান জানাতে তাঁকে ট্রফি দেওয়ার আগে বিশ্‌ত পরিয়ে দিয়েছেন কাতারের রাজা। বিশ্বজয়ী অধিনায়ককে প্রায় ৯০ হাজার মানুষের সামনে সম্মানিত করেন রাজা শেখ তামিম বিন হামাদ আল থানি। সেই বিশ্‌ত গায়ে দিয়ে ফিফা সভাপতির হাত থেকে বিশ্বকাপ ট্রফি নেন মেসি। সেটা পরেই সতীর্থদের সঙ্গে বিশ্ব জয়ের উৎসবেও মাতেন তিনি। -অনলাইন ডেস্ক

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here