গুলশান আজাদ মসজিদে হবে আকবর আলি খানের জানাজা

0
56
ড. আকবর আলি খান। পুরোনো ছবি

(দিনাজপুর২৪.কম) দেশের প্রখ্যাত অর্থনীতিবিদ, লেখক, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও সাবেক মন্ত্রিপরিষদ সচিব ড. আকবর আলি খানের জানাজা বাদ জুমা গুলশানের আজাদ মসজিদে অনুষ্ঠিত হবে। পরে তাকে দাফন করা হবে মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে। আকবর আলি খানের ভাই কবির উদ্দিন খান এ তথ্য জানিয়েছেন।

আকবর আলি খানের জানাজায় তার বন্ধু ও শুভাকাঙ্ক্ষীদের অংশ নিতে পরিবারের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে।

অসুস্থ হয়ে পড়লে গতকাল বৃহস্পতিবার তাকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে নেওয়া হচ্ছিল। পথিমধ্যে অ্যাম্বুলেন্সেই তিনি মারা যান। হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক রাত ১০টার কিছু পরে তাকে মৃত ঘোষণা করেন। তার বয়স হয়েছিল ৭৮ বছর।

আকবর আলি খানের জন্ম ১৯৪৪ সালে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়েছেন ইতিহাস, কানাডার কুইন্স ইউনিভার্সিটিতে অর্থনীতি। পিএইচডি গবেষণাও অর্থনীতিতে। আমলা হিসেবে পেশাজীবনের প্রধান ধারার পাশাপাশি চলেছে শিক্ষকতা। অবসর নিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব হিসেবে। এরপর দুটো বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন।

তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হয়েছিলেন। তবে দায়িত্ব পালনে প্রতিবন্ধকতার মুখে পদত্যাগ করেন তিনি। অবসরের পর তার আবির্ভাব ঘটে পূর্ণকালীন লেখক হিসেবে। অর্থনীতি, ইতিহাস, সমাজবিদ্যা, সাহিত্য ও বিচিত্র বিষয়ে তার গবেষণামূলক বই পাঠকের কাছে ব্যাপকভাবে সমাদৃত হয়।

আকবর আলি খানের সর্বশেষ আত্মজীবনী গ্রন্থ ‘পুরানো সেই দিনের কথা’। এই গ্রন্থে একজন বহুমাত্রিক ব্যক্তিত্বের জীবনের উন্মেষ ও বিকাশের কাহিনি উঠে এসেছে। -ডেস্ক রিপোর্ট

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here