গ্র্যামি অ্যাওয়ার্ডে মনোনয়ন পেলো মা-মেয়ে

0
48
মা নাশিদ কামালের সঙ্গে আরমীন মুসা

দেশের স্বাধীন সংগীতশিল্পীদের একজন আরমীন মুসা। তিনি বার্কলি কলেজ অব মিউজিক থেকে ব্যাচেলর ডিগ্রি নিয়েছেন। তার মা প্রখ্যাত নজরুল সংগীতশিল্পী নাশিদ কামাল। এবার বিশ্ব সংগীতের সবচেয়ে বড় আসর গ্র্যামি অ্যাওয়ার্ডে মনোনীত হয়েছে মা-মেয়ে জুটির গান ‘জাগো পিয়া’। গানটি রয়েছে ‘শুরুয়াত’ শিরোনামের অ্যালবামে।

৬৫তম এই আসরে বেস্ট গ্লোবাল মিউজিক অ্যালবাম শাখায় ‘শুরুয়াত’ অ্যালবামটি মনোনীত হয়েছে। খোঁজ নিয়ে জানা যায়, বার্কলি কলেজ অব মিউজিকের প্রাক্তন শিক্ষার্থী ও শিক্ষকদের অংশগ্রহণে তৈরি হয়েছে ‘শুরুয়াত’ অ্যালবামটি। এতে ১০টা গান রয়েছে। এটি প্রকাশ হয় অনলাইনে। সেখানে ১০ নম্বর ট্র্যাকটি ‘জাগো পিয়া’। যার কথা লিখেছেন নাশিদ কামাল। আর সুর দিয়েছেন তার মেয়ে আরমীন।

বাংলাদেশি কোনো শিল্পীর গান রয়েছে এমন অ্যালবাম গ্র্যামিতে মনোনয়ন পাওয়ার ঘটনা এটাই প্রথম। এ বিভাগে ৫টি অ্যালবামকে দেওয়া হয়েছে মনোনয়ন।

আজ বুধবার সকালে আরমীন জানান, অ্যালবামের শিল্পীসহ যারা বাজিয়েছেন, লিখেছেন সবাই মনোনীত হয়েছে। এই তালিকায় আছে ওস্তাদ জাকির হোসেন, শ্রেয়া ঘোষাল, শঙ্কর মহাদেবন, বিজয় প্রকাশসহ আরও অনেক গুণী শিল্পী।

‘জাগো পিয়া’ গানটি কোনো রোমান্টিক গান নয়, সুরে রয়েছে বাংলা ও ওয়েস্টার্নের মিশ্রণ। গানটা মূলত ফিলসফিক্যাল, আমার মা নাশিদ কামালের লেখা। গানে নিজেকে নিজে বলা হচ্ছে যে, সামনে তাকাও এবং এগিয়ে যাও।

এদিকে, বিশ্ব সংগীতের মর্যাদাপূর্ণ আসর গ্র্যামি-২০২৩ এর পুরস্কার প্রদান অনুষ্ঠানটি হবে আগামী ৫ ফেব্রুয়ারি। তার আগে ১৬ নভেম্বর ঘোষণা করা হলো মনোনয়নপ্রাপ্তদের নাম। -নিউজ ডেস্ক

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here