ঘোড়াঘাটের আমেরিকা প্রবাসী লিয়ন রহমানের মাছ চাষে সফলতা

0
89
দিনাজপুরের ঘোড়াঘাটে মাছ চাষে সফল আমেরিকা প্রবাসী লিয়ন রহমান

মাহতাব উদ্দিন আল মাহমুদ (দিনাজপুর২৪.কম) দিনাজপুরের ঘোড়াঘাটের আমেরিকা প্রবাসী লিয়ন রহমানের মাছ চাষে সফলতা। বর্তমানে ৬টি পুকুরে পাঙ্গাস, কাতলা, গুলসা, রুই, পাবদা ও মৃগেল মাছ সহ বিভিন্ন প্রজাতির মাছ চাষে সফলতা পেয়েছেন লিয়ন রহমান ।
এলাকার মানুষের কর্মসংস্থান বেকারত্ব দূরীকরণে কাজ করে যাচ্ছেন তিনি।ঘোড়াঘাট উপজেলার শিধল গ্রাম (কাশিতোলার) মরহুম মোহাম্মাদ আলী ফেনদৌস এক মাত্র পুত্র লিয়ন রহমান ছোট বেলা থেকে আমেরিকাতে লেখাপড়া করেন। তিনি আমেরিকা জর্জিয়া স্টেট ইউনিভার্সিটি থেকে ব্যাচেলর অব বিজনেস ফাইন্যান্স বিষয়ে উচ্চতর ডিগ্রি অর্জন করেন। পিতা আলী ফেরদৌস খোকনের মৃত্যুর পর দেশে ফিরে এসে নিজ গ্রামে মাছ চাষ ও কৃষি কাজের উপর গুরুত্ব দেন।
এরপর ২০১৭ সালে এলাকার মানুষের কর্মসংস্থানের লক্ষে পৈত্রিক সম্পত্তি হিসেবে পাওয় প্রায় ২০ একর পরিমাণের ৫টি পুকুরে পরীক্ষামূলক পাঙ্গাস সহ বিভিন্ন প্রজাতির মাছ চাষ করেন। গত ৫ বছরে লীজ নেওয়া পুকুর সহ ৬টি পুকুরে চাষ হচ্ছে পাঙ্গাসসহ বিভিন্ন প্রজাতির মাছ। মাছ চাষে লিয়ন রহমান যেমন সফলতা পেয়েছেন তেমনি একজন সফল মৎস্য চাষী হিসেবে এলাকায় পরিচিতি লাভ করেছেন। বর্তমানে তার ৬টি পুকুরে এলাকার ১৫ জন বেকার যুবক কাজ করছেন।

মাছ চাষ বিষয়ে লিয়ন রহমান বলেন, কৃষি কাজের পাশাপাশি এলাকার বেকার ছেলেদের এগিয়ে নিতে পুকুর গুলোতে পাঙ্গাসসহ বিভিন্ন প্রজাতির মাছ চাষ শুরু করি। মাছ চাষে শুরুর দিকে সমস্যা হলেও আমাকে আর ফিরে তাকাতে হয়নি। এখন ৬টি পুকুরে মাছ চাষ করে কর্মচারীদের বেতন ভাতা দিয়ে বছরে ১ কোটি টাকা আয় হচ্ছে।
এ বিষয়ে সাবেক ইউপি সদস্য মোঃ জিয়াউর রহমান বলেন, আমেরিকা প্রবাসী লিয়ন রহমান ইচ্ছে করলে তিনি দেশের বাইরে ব্যবসা-বানিজ্য করতে পারতেন কিন্তু এলাকার মানুষের কথা চিন্তা করে মাছ চাষের মাধ্যমে বেকারদের কর্মসংস্থানের সুযোগ করে দিচ্ছেন।

উপজেলা সিনিয়র মৎস্য অফিসার মোঃ আব্দুল হান্নান বলেন, মৎস্য ক্ষেত্রে লিয়ন রহমানের সাফল্য অনুকরণীয়। মাছের উৎপাদন বৃদ্ধি এবং বেকার যুবকদের কর্মসংস্থানের সুযোগ করে দিচ্ছেন। উপজেলা কৃষি অফিসার মোঃ এখলাছ হোসেন সরকার বলেন, লিয়ন রহমান মৎস্য চাষে যেমন অবদান রাখছেন তেমনি কৃষি ক্ষেত্রেও সমান অবদান রাখছেন।

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here