ঘোড়াঘাটের ননদহ দেহলী ঘাট সংযোগ সড়কটি সংস্কারসহ পাকা করনের দাবী

0
28

মাহতাব উদ্দিন আল মাহমুদ (দিনাজপুর২৪.কম) দিনাজপুর জেলার ঘোড়াঘাটের ননদহ ঘাট ও দেহলী ঘাট সংযোগ সড়কটি সংস্কারসহ পাকা করসের দাবী এলাকাবাসীর। এটি অত্র এলাকার মানুষের প্রাণের দাবী। ঘোড়াঘাট উপজেলার সিংড়া ইউনিয়নের ননদহ ঘাটের ব্রীজ ভেলামারি সংযোগ সড়কের মাথা থেকে উপজেলার দেহলী ঘাট  ব্রীজ উপজেলা সদর সংযোগ সড়কটির ১৪ কিলোমিটার কাঁচা সড়কটি সংস্কারের অভাবে বেহাল অবস্থা হয়েছে। সিংড়া ইউনিয়নের মহিলা নদীর পুর্ব ও দক্ষিণ পার্শ্বে অবস্থিত ১০টি গ্রামের মানুষের একমাত্র সংযোগ সড়ক ননদহ ঘাট ভেলামারি দেহলী ঘাট সড়ক। এ সড়কের দুরত্ব কম। ফলে এ সড়কটির দূরত্ব কম হওয়ায় সিংড়া ইউনিয়নের পল্লী অঞ্চলের লোকজন বিভিন্ন অফিসিয়াল এবং বাণিজ্যিক কাজের জন্য উপজেলা সদরে যাতায়াত করেন এ সড়ক দিয়ে। সড়কটি যাতায়াতের অনুপযোগী হওয়ায় উপজেলার রাণীগঞ্জ হয়ে ১৪ কিলোমিটারের সড়ক ২০ কিলোমিটার যেতে হয়। সড়কটি শুষ্ক মৌসুমে ধুলোবালি আর বর্ষায় কর্দমাক্তের ফলে রোগী, শিক্ষার্থী ও ব্যবসায়ীসহ স্থানীয়দের যাতায়াত দুরূহ হয়ে পড়েছে। বিশেষ করে বর্ষা মৌসুমে কোমল মতি শিক্ষার্থীদের বিদ্যালয়ে যাওয়া মোটেই সম্ভব হয়না। এ নিয়ে তীব্র ক্ষোভ বিরাজ করছে সাধারণ মানুষের মধ্যে।

সরেজমিন দেখা যায়, সিংড়া ইউনিয়নের ননদহ ঘাটের ভেলামারি সংযোগ সড়কের মাথা থেকে উপজেলার দেহলী ঘাট উপজেলা সদর সংযোগ সড়কটির ১৪ কিলোমিটার কাঁচা সড়ক। এটির অধিকাংশ জুড়ে উঁচুনিচু গর্তে ভরা। ব্রিজ কালভার্টগুলোরও বেহাল অবস্থা। প্রায় ৩০ বছর পুর্বে সড়কটি সংস্কার করা হয়। এর পর থেকে আর কখনো সড়কটি সংস্কার করা হয়নি বলে জানান স্থানীয় বাসিন্দারা।

স্থানীয়রা অভিযোগ করে জানান, দীর্ঘ বছর ধরে সড়কটির বেহাল অবস্থা বিরাজ করছে। আমরা কষ্ট করে পায়ে হেঁটে ভাঙ্গাচুরা সড়ক দিয়ে যাতায়াত করছি। বিশেষ করে স্কুল ও কলেজের শিক্ষার্থীদের অনেক কষ্ট হয়। কেউ অসুস্থ হলে তো আর কথাই নেই। শিশু শিক্ষার্থীরা বলেন, শুস্ক মৌসুমে কোন মতে স্কুলে যেতে পারলেও বর্ষাকালে বৃষ্টি এলে পানিতে খাল ভরপুর ও কাদায় ভরে যায় সড়কটি, তখন আর স্কুলে যেতে পারিনা। বর্ষা মৌসুমে এ সড়ক দিয়ে মাটি বালু বাহী ট্রলি,ট্রাক্টর চলাচলের কারণে ্অসংখ্য গর্তের সৃষ্টি হয়েছে। এ কারণে এ সড়ক দিয়ে ভ্যান ও ্অন্যান্য যানবাহন চলাচল করতে পারেনা।

এ বিষয়ে সিংড়া ইউনিয়নের ভর্নাপড়া বাজার,চাঁদপাড়া বাজার এলাকার রেজাউল ইসলাম, আয়নাল মিয়া , আবদুল মন্নান ও শিক্ষক লিটন চন্দ্র সরকার, কবির হোসেনসহ অনেকেই বলেন, দীর্ঘ বছর ধরে উপজেলা সংযোগ সড়কটির খানাখন্দক আর অসংখ্য গর্তের সৃষ্টি হয়ে বেহাল অবস্থা হয়েছে। বিষয়টি কর্তৃপক্ষকে অনেকবার জানানোর পরও সড়কটির এখনও বেহাল দশায় পড়ে আছে, সংস্কার করা হয়নি। তাই দ্রুত সড়কটি সংস্কারের জোর দাবী জানাচ্ছি। এলাকাবাসী জানান, সিংড়া ইউনিয়নের ননদহ ঘাটের ভেলামারি সংযোগ সড়কের মাথা থেকে উপজেলার দেহলী ঘাট উপজেলা সদর সংযোগ সড়কটি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। বর্তমানে এ সড়ক দিয়েই প্রতিনিয়ত আমাদের ইউনিয়নের মানুষ উপজেলা সদরে যাতায়াত করে থাকে। সেহেতু জনগণের স্বার্থে খুব সংস্কার করা জরুরী। এলাকার মজুর,কৃষক,চাষী,শিক্ষক,শিক্ষার্থীসহ বিভিন্ন পেশাজীবি মানুষের এটি প্রাণের দাবী।

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here