চাদে স্বর্ণখনিতে সংঘর্ষ, নিহত ১০০

0
63
(দিনাজপুর২৪.কম) উত্তর আফ্রিকার দেশ চাদে স্বর্ণখনিতে শ্রমিকদের মধ্যে সংঘর্ষে অন্তত ১০০ জন নিহত হয়েছে। এ সংঘর্ষে কমপক্ষে ৪০ জন আহত হয়েছে।
সোমবার (৩০ মে) চাদের দেশটির প্রতিরক্ষামন্ত্রী জেনারেল দাউদ ইয়াইয়া ব্রাহিম এ তথ্য জানিয়েছেন। ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এক খবর প্রকাশ করা হয়েছে।
চাদের রাজধানী এনজামেনা থেকে প্রায় এক হাজার কিলোমিটার দূরে মধ্য সাহারার আইনহীন এলাকায় তিবেস্তি পর্বতমালা অবস্থিত। সেখানেই লিবিয়া সীমান্তের কাছে কৌরি বোগৌদি নামে জায়গায় গত ২৩ মে থেকে এ সংঘর্ষ শুরু হয়। তখন থেকে শুরু হওয়া সংঘাতে এখন পর্যন্ত প্রায় ১০০ জন নিহত হয়েছে।
চাদে স্বর্ণখনিতে সংঘর্ষ নতুন নয়। এর আগেও স্বর্ণখনিতে শ্রমিকদের মধ্যে সংঘর্ষ হয়েছে। বর্তমানে স্বর্ণখনিতে কাজ বন্ধ রয়েছে। ইয়াইয়া ব্রাহিম জানিয়েছেন, এবারের সংঘর্ষ চাদের মরিটানিয়া ও লিবিয়ার শ্রমিকদের মধ্যে হয়েছে।
দেশটির মানবাধিকার কমিশনের প্রধান মহামাত নুর ইবেদু জানিয়েছেন, সংঘর্ষ শুরু হওয়ার পর সেখানে আইন শৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়। তখন শ্রমিকরা মানুষের ওপর গুলি চালায়।
প্রায় ১০ বছর আগে চাদের তিবেস্তি পর্বতমালায় স্বর্ণখনির সন্ধান পাওয়া যায়। তখন থেকেই চাদ ও তার আশে পাশের দেশগুলো থেকে বিভিন্ন শ্রমিকরা খনিতে কাজ করার উদ্দেশ্যে আসে। তখন থেকে তাদের মধ্যে বিভিন্ন দল গড়ে ওঠে। এর পর থেকে সেখানে শ্রমিকদের মধ্যে সংঘর্ষ লেগে থাকে।  -অনলাইন ডেস্ক
মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here