টি-টোয়েন্টিতে ফের বিশ্বসেরা সাকিব

0
54
সাকিব আল হাসান। ছবি: সংগৃহীত

(দিনাজপুর২৪.কম) আইসিসি টি-টোয়েন্টি অলরাউন্ডার র‌্যাংকিংয়ে ফের শীর্ষে ফিরলেন সাকিব আল হাসান। আফগানিস্তানের অধিনায়ক মোহাম্মদ নবীকে পেছনে ফেলে প্রায় এক বছর পর এই ফরম্যাটে বিশ্বসেরা হলেন সাকিব। এছাড়া সদ্য শেষ হওয়া এশিয়া কাপে দুর্দান্ত খেলা ভারতের বিরাট কোহলি ও শ্রীলংকার ওয়ানিন্দু হাসারাঙ্গাও র‌্যাংকিংয়ে বড় লাফ দিয়েছেন।

বুধবার র‌্যাংকিংয়ের হালনাগাদ প্রকাশ করে ক্রিকেটে সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। যেখানে ২৮৪ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে উঠে এলেন বাংলাদেশ তারকা সাকিব। দুইয়ে নেমে যাওয়া নবীর রেটিং পয়েন্ট ২৪৬। ইংল্যান্ডের মঈন আলী আগের তিনেই রয়েছেন। তবে ৪ ধাপ এগিয়ে চতুর্থস্থানে উঠে এসেছেন হাসারাঙ্গা। অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল একধাপ নিচে নেমে পাঁচে অবস্থান করছেন।

এশিয়া কাপে কোহলি ক্যারিয়ারে প্রথমবারের মতো টি-টোয়েন্টি সেঞ্চুরির দেখা পেয়েছেন। ক্রিকেটের তিন ফরম্যাটেই তিনি ১০২০ দিন পর শতক পেলেন। এই আসরে তিনি অসাধারণ ব্যাটিংয়ে ২৭৬ রান করেন। ফলে টি-টোয়েন্টির ব্যাটিং র‌্যাংকিংয়ে ১৪ধাপ এগিয়ে ১৫তম স্থানে জায়গা করে নিলেন।

শ্রীলংকান তারকা হাসারাঙ্গার উন্নতি চোখে পড়ার মতো। লংকানদের এশিয়া কাপ জেতাতে দুর্দান্ত ভূমিকা রাখা এই স্পিন অলরাউন্ডার তিন ধাপ এগিয়ে বোলিং র‌্যাংকিংয়ে ছয়ে উঠে এসেছেন। তিনি টুর্নামেন্টের ফাইনালে ৩টি সহ মোট ৯ উইকেট নিয়ে আসরের সেরা খেলোয়াড়ও হয়েছেন।

টি-টোয়েন্টি ব্যাটিংয়ে র‌্যাংকিয়ে শীর্ষ অবস্থান ধরে রেখেছেন পাকিস্তানের উইকেটরক্ষক-ব্যাটার মোহাম্মদ রিজওয়ান। তবে পাকিস্তান অধিনায়ক বাবর আজমকে তিনে নামিয়ে দুই নম্বরে জায়গা করে নিয়েছেন দক্ষিণ আফ্রিকার এইডেন মার্করাম। বাবর এশিয়া কাপেই রিজওয়ানের কাছে শীর্ষস্থান হারান।

টি-টোয়েন্টি বোলিং র‌্যাংকিংয়ে ভারতের পেসার ভুবনেশ্বর কুমার ৪ ধাপ এগিয়ে সাতে উঠেছেন। এছাড়া পাকিস্তানের পেসার হারিস রউফ নয় ধাপ এগিয়ে ২৫ ও স্পিনার মোহাম্মদ নওয়াজ ৭ ধাপ এগিয়ে ৩৪তম হয়েছেন। অস্ট্রেলিয়ার পেসার জস হ্যাজেলউড শীর্ষেই আছেন।

টেস্ট র‌্যাংকিংয়ে কোনো বিভাগেই শীর্ষ দশস্থান বদলায়নি। তবে চ্যাপেল-হ্যাডলি ওয়ানডে ট্রফিতে নিউজিল্যান্ডকে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করা অস্ট্রেলিয়ার কিছু ক্রিকেটার একদিনের ক্রিকেটে উন্নতি করেছেন। ১৬৭ রান করে সিরিজ সেরা হওয়া স্টিভেন স্মিথ ১৩ ধাপ এগিয়ে শীর্ষ দশে জায়গা করে নিয়েছেন। পেসার মিচেল স্টার্ক তিনধাপ এগিয়ে নয় নম্বরে উঠে এসেছেন। বাবর আজম ব্যাটিংয়ে আগের শীর্ষস্থানে আছেন। যেখানে কিউই পেসার ট্রেন্ট বোল্ট বোলিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন। -ডেস্ক রিপোর্ট

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here