ডিজিটাল হুন্ডিতে এক বছরে ৭৫ হাজার কোটি টাকা পাচার

0
65
(দিনাজপুর২৪.কম) অবৈধ হুন্ডি কারবারের সঙ্গে জড়িত থাকার অভিযোগে ১৬ জনকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। দেশে ডলারের দাম বাড়াসহ নানা কারণে তদন্ত শুরু করতে গিয়ে তাদের সংশ্লিষ্টতা বেরিয়ে আসে। হুন্ডির মাধ‌্যমে গত এক বছরে ৭৫ হাজার কোটি পাচার করা হয়েছে বলে সিআইডি কর্মকর্তারা জানিয়েছেন।
বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) মালিবাগ সিআইডি কার্যালয়ে সংস্থাটির প্রধান মো. আলী মিয়া আরও জানান, এ পাচারের পরিমাণ ডলারে ৭.৮ বিলিয়ন। গ্রেপ্তারকৃতরা গত চার মাসে ২০ কোটি ৭০ লাখ টাকা পাচার করে। এছাড়া, মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস (এমএফএস) ব্যবহার করে হুন্ডির কারবার করে এমন পাঁচ হাজারের বেশি এজেন্টের সন্ধান পাওয়া গেছে।
সিআইডি প্রধান অতিরিক্ত আইজিপি মোহাম্মদ আলী মিয়া বলেন, ডলারের দাম বাড়ায় তদন্তে নামে সিআইডি। তদন্তে নেমে হুন্ডি কারবারের সঙ্গে জড়িত ১৬ জনকে গ্রেফতার করা হয়েছে। তাদের জিজ্ঞাসাবাদে গত ৪ মাসে ২০ কোটি ৭০ লাখ টাকা পাচার হয়েছে বলে জানা গেছে। এছাড়া সিআইডির সাইবার ইন্টেলিজেন্সের মাধ্যমে তথ্য সংগ্রহ করে জানতে পারে এমএফসে হুন্ডি করে এমন ৫ হাজারের বেশি এজেন্টের সন্ধান পেয়েছে সিআইডি।
তিনি বলেন, প্রাথমিক পর্যায়ে আমরা জানতে পারি তারা বিকাশ, নগদ, রকেট ও উপায়ের মাধ্যমে এমএফএস এজেন্ট জড়িত বলে পাওয়া গেছে। এ ৫ হাজার এজেন্ট গত ৪ মাসে ২৫ হাজার কোটি এবং বছরে ৭৫ হাজার কোটি টাকা পাচার করেছে। -ডেস্ক রিপোর্ট
মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here