ঢাকার ট্রাফিক ব্যবস্থা কার্যকর করতে গবেষণা প্রয়োজন: মেয়র আতিক

0
71
(দিনাজপুর২৪.কম) ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, উন্নত দেশের শহরগুলোর মতো ঢাকা শহরে কার্যকর ট্রাফিক ব্যবস্থার জন্য বাস্তব সম্মত গবেষণার এখনই সময়।
তিনি বলেন, শহরের কোন রাস্তা একমুখী হবে আর কোন রাস্তা দ্বিমুখী হবে সেটি গবেষণা করে নির্ধারণ করতে হবে। বাস্তব সম্মত গবেষণা করে প্রতিবেশী দেশের শহরে কার্যকর ট্রাফিক ব্যবস্থা নিশ্চিত করতে পেরেছে। আমাদেরও গবেষণা করে সমন্বিত পদক্ষেপ নিতে হবে।
শনিবার (১১ জুন) বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ আয়োজিত ‘নগরে নিম্নবিত্তের আবাসন- বাস্তবতা ও করণীয়’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে মেয়র এসব কথা বলেন।
মেয়র আতিকুল ইসলাম বলেন, এখানে শিক্ষার্থীরা গবেষণার মাধ্যমে নিম্নবিত্তের আবাসনের জন্য যে ধরনের প্রকল্প তুলে ধরেছে,  তা আমরা পাইলটিংয়ের মাধ্যমে বাস্তবায়ন করব। প্রথমে আমরা বিহারী পল্লিতে পাইলট প্রকল্প হিসেবে এটা বাস্তবায়ন করতে চাই।
তিনি বলেন, দেশের সকল অভিবাসীদের গন্তব্যস্থান হয়ে গেছে ঢাকা শহর। যুগ যুগ ধরে এই ঢাকা শহর অপরিকল্পিতভাবে গড়ে উঠেছে। রাজউকসহ সংশ্লিষ্ট সকল বিভাগকে অনুরোধ করছি অপরিকল্পিতভাবে যেন আর আবাসন প্রকল্প গড়ে না উঠে সেটি তদারকি করতে হবে। পরিবেশের ক্ষতি করে যেন কোন দালান নির্মাণ না করা হয়।
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) উপাচার্য অধ্যাপক ড. সত্য প্রাসাদ মজুমদারের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি ছিলেন বুয়েটের উপ-উপাচার্য অধ্যাপক আবদুল জাব্বার খান এবং পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সচিব মামুন আল রশীদ। সেমিনারে উপস্থাপিত গবেষণার ওপর আলোচনা করেন রাজউক চেয়ারম্যান আনিছুর রহমান মিঞা ও ইউডিডি’র মহাপরিচালক ড. খুরশিদ জাবিন হোসাইন তৌফিক ।
এর আগে, বুয়েটের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের শিক্ষার্থীরা নিম্ম আয়ের মানুষের আবাসন নিয়ে তিন ধাপের গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন। ‘ঢাকাতে বস্তি: স্থান, এলাকা এবং জনসংখ্যার পরিমান’ চিত্র তুলে ধরেন ফাইরুজ নওশিন ও সায়েদা লাইজু আক্তার। ‘নিম্ম আয়ের মানুষের আবাসন: নীতিমালা ও বিদ্যমান দৃশ্য’ প্রতিবেদন তুলে ধরেন নাজিফা আঞ্জুম। আর সর্বশেষ ‘অন সাইট স্লাম আপগ্রেডেশন অব ঢাকা ম্যাচ কলোনী, শ্যামপুর’ প্রতিবেদন তুলে ধরেন মুন ইসলাম, সাব্বির হোসাইন মনি ও মশিউর রহমান খান।
মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here