তৃতীয় বোলার হিসেবে এক ইনিংসে ১০ উইকেট প্যাটেলের

0
30

(দিনাজপুর২৪.কম) মুম্বাইয়ে ছেলে এজাজ প্যাটেল। মাত্র আট বছর বয়সে পরিবারের সঙ্গে নিউজিল্যান্ডে পাড়ি জমিয়েছিলেন। খেলছেনও দেশটির হয়ে।

৩৩ বছর বয়সে যখন শৈশবের ভূমিতে ফিরলেন তখন তার হাতেই ঘায়েল বিরাট কোহলিরা। মুম্বাই টেস্টে একাই ভারতের প্রথম ইনিংসের ১০ উইকেট নিয়ে রেকর্ড গড়েছেন প্যাটেল।

টেস্ট ইতিহাসের তৃতীয় বোলার হিসেবে এক ইনিংসে ১০ উইকেট নেওয়ার কীর্তি গড়লেন তিনি। প্যাটেলের আগে এই কীর্তি ছিল জেমস লেকার ও অনিল কুম্বলের। তিনজনই স্পিনার।

১৯৫৬ সালে ম্যানচেস্টারে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫৩ রান দিয়ে ১০ উইকেট নেন ইংলিশ স্পিনার লেকার। কুম্বলে রেকর্ডটি গড়েন ১৯৯৯ সালে, পাকিস্তানের বিপক্ষে। দিল্লিতে ৭৪ রান খরচ করে ১০ উইকেট নেন এই কিংবদন্তি ভারতীয় স্পিনার।

এছাড়া নিউজিল্যান্ডের একমাত্র ক্রিকেটার হিসেবে টেস্টে ১০ উইকেট পেলেন প্যাটেল। ১৯৮৫ সালে ব্রিসবেনে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫২ রানে ৯ উইকেট নিয়েছিলেন সাবেক কিউই পেসার রিচার্ড হ্যাডলি।

মুম্বাই টেস্টের প্রথমদিন ৪ উইকেট নিয়েছিলেন প্যাটেল। দ্বিতীয়দিন নিলেন ৬ উইকেট। ৪৭.৫ ওভার হাত ঘুরিয়ে ১১৯ রান দিয়ে ১০ উইকেট নিলেন এই বাঁহাতি স্পিনার।

কিউইদের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে ওপেনার মায়াঙ্ক আগরওয়ালের সেঞ্চুরিতে ৩২৫ রানে থেমেছে ভারতের প্রথম ইনিংস।

আগরওয়ালের ৩১১ বলে ১৫০ রানের ইনিংসটি সাজানো ছিল ১৭ চার ও ৪ ছক্কায়। এছাড়া শেষদিকে অক্ষর প্যাটেলের ব্যাট থেকে এসেছে ৫২ রান। -অনলাইন ডেস্ক

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here