দিনাজপুরে আন্তর্জাতিক নারী দিবস পালন

0
90

মাহবুবুল হক খান (দিনাজপুর২৪.কম)‘টেকসই আগামীর জন্য, জেন্ডার সমতাই আজ অগ্রগণ্য’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারা দেশের ন্যায় দিনাজপুরে বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা, পুরস্কার বিতরন ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে আন্তর্জাতিক নারী দিবস-২০২২ পালিত হয়েছে।
পরে দিনাজপুর শিশু একাডেমী মিলনায়তনে আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্যে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি বলেন, ভাষা আন্দোলন থেকে শুরু করে দেশের প্রতিটি আন্দোলনে নারীরা ভূমিকা রেখেছেন।
দিনাজপুর জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকী’র সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) শচিন চাকমা, দিনাজপুর জেলা পরিষদের ভারপ্রাপ্ত নির্বাহী প্রধান মোঃ জয়নুল আবেদীন, দিনাজপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ ইমদাদ সরকার, অতিরিক্ত পুলিশ সুপার (সদর) সুজন সরকার, সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান জেসমিন আরা জো¯œা, দিনাজপুর মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ মোর্শেদ আলী খান, শহর আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি রায়হান কবীর সোহাগ, দিনাজপুর জেলা মহিলা আওয়ামীলীগের সভাপতি সুলতানা বুলবুল, সাধারণ সম্পাদক তারিকুন বেগম লাবুন, এমবিএসকের নির্বাহী প্রধান রাজিয়া সুলতানা, জেলা ভ্যাটেনারি অফিসার ড. আশিকা আকবর তৃষা, সহকারী কমিশনার অনিন্দিতা রানী ভৌমিক প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন দিনাজপুর মহিলা বিষয়ক অধিদপ্তরের ডে-কেয়ার অফিসার রেজভিন শারমিনাজ। এর আগে বর্নাঢ্য র‌্যালী শহর প্রদক্ষিণ করে।
র‌্যালি ও আলোচনা সভায় বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান, ব্র্যাক, এমবিএসকে, ইউনিভার্সাল ফাউন্ডেশন, সচেতন নাগরিক কমিটি-সনাকসহ স্থানীয় বিভিন্ন উন্নয়ন সহযোগী সংগঠন ও নিববন্ধনকৃত সমিতিসমুহের প্রতিনিধি অংশগ্রহণ। অনুষ্ঠান শেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
উল্লেখ্য, নারী অধিকার রক্ষায় বিশ্বব্যাপি সমতাভিত্তিক সমাজ-রাষ্ট্র গড়ার লক্ষ্যে প্রতিবছর এই দিনে দিবসটি উদযাপন করা হয়। জাতিসংঘ ২০২২ সালের নারী দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করেছে, ‘নারীর সুস্বাস্থ্য ও জাগরণ।’ এর আলোকে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় এ বছর আন্তর্জাতিক নারী দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করেছে ‘টেকসই আগামীর জন্য, জেন্ডার সমতাই আজ অগ্রগণ্য।’

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here