দিনাজপুরে ভোররাতের শিলাবৃষ্টিতে আম-লিচুসহ ফসলের ব্যাপক ক্ষতি

0
121

আব্দুস সালাম, হেড অব নিউজ (দিনাজপুর২৪.কম) শনিবার ভোররাতে দিনাজপুর সদরে ব্যাপক শিলাবৃষ্টি এবং ঝড় হয়েছে। এতে করে চলতি মৌসুমের আম, লিচু সহ ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে বলে জানিয়েছে চাষীরা। ঝরে পড়েছে, আম, লিচু সহ কাঁঠাল। এর আগে বিরল, কাহারোল, বোচাগঞ্জ, বীরগঞ্জ সহ জেলার বিভিন্ন এলাকায় হঠাৎ শিলাবৃষ্টি হয়েছে। এতে আম, লিচু, টমেটোসহ বিভিন্ন ধরনের ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন চাষিরা। শনিবার ভোররাতে দিনাজপুরে শিলাবৃষ্টি হয়।
স্থানীয়রা জানায়, ১৫ এপ্রিল থেকে দিনাজপুরের আকাশ মেঘাচ্ছন্ন ছিল। ১৬ এপ্রিল থেকে প্রতিদিনই জেলার কোনো না কোনো অঞ্চলে শিলাবৃষ্টি হয়। সর্বশেষ সদর, বিরল, কাহারোল, বোচাগঞ্জ, বীরগঞ্জ উপজেলার কিছু কিছু অংশে টানা এক এলাকায় বিভিন্ন সময় নিয়ে শিলাবৃষ্টি হয়। এতে ফসলে ব্যাপক ক্ষতি হয়েছে। এক আম চাষি বলেন, আম ও লিচুর গুটি আসতে শুরু করেছে। শিলাবৃষ্টিতে আম, লিচু ও টমেটোর ক্ষতি হয়েছে। মহন লাল নামের আরেক চাষি বলেন, শিলাবৃষ্টির কারণে মাঠের টমেটোর ক্ষতি হয়েছে। এ বৃষ্টির কারণে আম, লিচু ও পেঁয়াজেরও ক্ষতি হবে।
দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক প্রদীপ গুহ বলেন, কয়েকদিন ধরে জেলার নবাবগঞ্জ, ঘোড়াঘাট, বোচাগঞ্জ ও বীরগঞ্জ উপজেলার কোথাও বৃষ্টি কোথাও শিলাবৃষ্টি হয়েছে। এতে কতটা ক্ষতি হলো তা খোঁজ নিয়ে জানা যাবে। তবে শিলার কারণে আম ও লিচুর কিছুটা ক্ষতি হবে। ক্ষেতে পানি জমে গেলে পেঁয়াজের জন্য ক্ষতিকর হবে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here