দিনাজপুর শিক্ষাবোর্ডে এইচএসসি পরীক্ষায় অংশ নেবে ১ লাখ ১৫ হাজার ৭৯৫ পরীক্ষার্থী

0
62

(দিনাজপুর২৪.কম) আগামীকাল ২ ডিসেম্বর বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে ২০২১ সালের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা। দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে এবারের এইচএসসি পরীক্ষায় ১ লাখ ১৫ হাজার ৭৯৫ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। এর মধ্যে ছাত্র ৫৭ হাজার ৬৯৯ জন ও ছাত্রী ৫৮ হাজার ৯৬ জন। করোনাভাইরাসের কারণে এবারে বিলম্বে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মোঃ তোফাজ্জুর রহমান এ প্রতিনিধিকে জানান, দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি এবারের পরীক্ষায় রংপুর বিভাগের ৮টি জেলার ৬৭০টি কলেজ থেকে ২০৩টি কেন্দ্রের মাধ্যমে ১ লাখ ১৫ হাজার ৭৯৫ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। এর মধ্যে ৫৭ হাজার ৬৯৯ জন ছাত্র ও ছাত্রী ৫৮ হাজার ৯৬ জন। এসব পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত পরীক্ষার্থী ১ লাখ ৫ হাজার ৯১ জন, জিপিএ উন্নয়ন ১৬৭ জন ও অনিয়মিত পরীক্ষার্থ ১০ হাজার ৫৬৭ জন। এসব পরীক্ষার্থীর মধ্যে এক বিষয়ে মোট পরীক্ষার্থী ২ হাজার ৮০৫ জন, দুই বিষয়ে ৮৯৯ জন ও সকল বিষয়ে ১ লাখ ১২ হাজার ৯১ জন।
বিজ্ঞান বিভাগে ২৫ হাজার ১৭৭ জন পরীক্ষার্থীর মধ্যে ১৪ হাজার ৩৮৭ জন ছাত্র ও ছাত্রী ১০ হাজার ৭৯০ জন। মানবিক বিভাগে ৭৭ হাজার ৩৯৩ জন পরীক্ষার্থীর মধ্যে ৩৮ হাজার ৮৪৮ জন ছাত্র ও ছাত্রী ৪২ হাজার ৫৪৫ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ১৩ হাজার ২২৫ পরীক্ষার্থীর মধ্যে ৮ হাজার ৪৬৪ জন ছাত্র ও ছাত্রী ৪ হাজার ৭৬১ জন। জেলা ভিত্তিক এইচএসসি শিক্ষার্থীর সংখ্যা রংপুর জেলার ১২৯ কলেজ থেকে ৪০টি কেন্দ্রে ২৪ হাজার ৫৭০ জন, গাইবান্ধায় ৭৯ কলেজ থেকে ৩০টি কেন্দ্রে ১৬ হাজার ৭৭২ জন, নীলফমারীতে ৯৪টি কলেজ ২৪টি কেন্দ্রে ১৩ হাজার ৩০৭ জন, কুড়িগ্রামে ৮৬টি কলেজ থেকে ২৪টি কেন্দ্রে ১২ হাজার ৯৯৮ জন, লালমনিরহাটে ৫৮টি কলেজ তেকে ১১টি কেন্দ্রে ৭ হাজার ৮৬৬ জন, দিনাজপুরে ১২৯টি কলেজ থেকে ৪২টি কেন্দ্রে ২২ হাজার ৭১৮ জন, ঠাকুরগাঁওয়ে ৫৯টি কলেজ থেকে ২০টি কেন্দ্রে ১০ হাজার ৩২৯ জন ও পঞ্চগড় জেলায় ৩৬টি কলেজ থেকে ১২টি কেন্দ্রের ম্যাধমে ৭ হাজার ২৩৫ জন।
পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মোঃ তোফাজ্জুর রহমান আরো জানান, শান্তিপূর্ণ ও সুষ্ঠু পরিবেশে পরীক্ষা গ্রহণের জন্য ইতোমধ্যে বোর্ডের পক্ষ থেকে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষায় অংশগ্রহণের জন্য পরীক্ষার্থীসহ সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানানো হয়েছে। এ ব্যাপারে তিনি শিক্ষক-পরীক্ষার্থী, অভিভাবক ও আইনশৃঙ্খলা বাহিনীসহ সকলের সার্বিক সহযোগিতা কামনা করেছেন।

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here