দিনাজপুর শিক্ষাবোর্ডে কাল শুরু হচ্ছে এসএসসি পরীক্ষা : অংশ নেবে ১ লাখ ৭৩ হাজার ৯১৬ পরীক্ষার্থী

0
140

স্টাফ রিপোর্টার (দিনাজপুর২৪.কম) বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর-২০২২) তারিখ হতে দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে এসএসসি পরীক্ষা শুরু হচ্ছে। এবারের এসএসসি পরীক্ষায় ১ লাখ ৭৩ হাজার ৯১৬ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। আগামী ১ অক্টোবর এসএসসি পরীক্ষা শেষ হবে।
দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মোঃ তোফাজ্জুর রহমান জানান, ২০২২ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় এই শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিতব্য রংপুর বিভাগের ৮টি জেলার ২ হাজার ৬৭৫টি স্কুল হতে ২৭৭টি কেন্দ্রের মাধ্যমে ১ লাখ ৭৩ হাজার ৯১৬ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। এর মধ্যে ছাত্র ৮৭ হাজার ৫৯১ জন ও ছাত্রী ৮৬ হাজার ৩৭০ জন। এসব পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত পরীক্ষার্থী ১ লাখ ৬৬ হাজার ২৩৬, অনিয়মিত ৭ হাজার ৭৪৫ জন ও জিপিএ উন্নয়ন পরীক্ষার্থী ১৮০ জন।
বিজ্ঞান বিভাগে মোট ৮২ হাজার ৪৭ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৪৫ হাজার ৫১৭ জন ও ছাত্রী ৩৬ হাজার ৫৩০ জন। মানবিক বিভাগে ৮৮ হাজার ৬৮৪ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৩৯ হাজার ৭৭১ জন ও ছাত্রী ৪৮ হাজার ৯১৩ এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ৩ হাজার ২৩০ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ২ হাজার ৩০৩ জন ও ছাত্রী ৯২৭ জন।
জেলাভিত্তিক পরীক্ষার্থীর সংখ্যা রংপুর জেলায় ৩৩ হাজার ৯৫৮ জন, গাইবান্ধায় ২৪ হাজার ৯৮০ জন, নীলফামারীতে ২০ হাজার ৩০৯ জন, কুড়িগ্রামে ১৯ হাজা ৩৬৩ জন, লালমনিরহাটে ১২ হাজার ৭৩৯, দিনাজপুরে ৩৪ হাজার ২৩৪, ঠাকুরগাঁয়ে ১৬ হাজার ৬০৬ জন এবং পঞ্চগড় জেলায় ১১ হাজার ৭৭২ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে।
সুষ্ঠু ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষা অনুষ্ঠানের লক্ষ্যে ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হলেও সিলেট অঞ্চলের বন্যা পরিস্থিতির অবনতির কারণে এ পরীক্ষা স্থগিত করা হয়েছে। পরবর্তিতে এ পরীক্ষার সময়সূচী জানানো হবে মর্মে শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মোঃ তোফাজ্জুর রহমান কৃর্তৃক স্বাক্ষরিত সংবাদপত্রে পাঠানো একপত্রে এ তথ্য জানানো হয়েছে।
উল্লেখ্য, গত ১৯ জনু ২০২২ তারিখ হতে থেকে সারা দেশে একযোগে এবারের এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও সিলেট অঞ্চলসহ দেশের বিভিন্ন জেলায় বন্যা পরিস্থিতির অবনতির কারণে এ পরীক্ষা স্থগিত করা হয়।

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here