দিনাজপুর শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষার পাশের হার ৮১ দশমিক ১৬ শতাংশ

0
45

স্টাফ রিপোর্টার (দিনাজপুর২৪.কম) দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত ২০২২ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। গড় পাশের হার ৮১ দশমিক ১৬ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ২৫ হাজার ৫৮৬ জন। এবারে পাশের হার কমলেও বেড়েছে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা। গতবারে পাশের হার ছিল ৯৪ দশমিক ৮০ শতাংশ ও জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা ছিল ১৭ হাজার ৫৭৮ জন।
সোমবার (২৮ নভেম্বর-২০২২) দুপুর দেড়টায় শিক্ষাবোর্ড মিলনায়তনে পরীক্ষার ফল ঘোষণা করেন দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মোঃ তোফাজ্জুর রহমান।
অধ্যাপক তোফাজ্জুর রহমান জানান, ২০২২ সালে এই শিক্ষাবোর্ডের অধীনে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় ১ লাখ ৭৬ হাজার ৮৪৬ জন পরীক্ষার্থীর মধ্যে পরীক্ষায় ১ লাখ ৭৪ হাজার ৫৭৭ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। এদের মধ্যে উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৪১ হাজার ৬৮২ জন পরীক্ষার্থী। গড় পাশের হার ৮১ দশমিক ১৬ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ২৫ হাজার ৫৮৬ জন। পরীক্ষায় অকৃতকার্য হয়েছে ৩৫ হাজার ১৬৪ জন পরীক্ষার্থী। এছাড়া পরীক্ষায় অনুপস্থিত ছিল ১৬৯৫ জন পরীক্ষার্থী।
তিনি জানান, গত বারের মত এবারেও ছাত্রীদের পাশের হার বেশি। ছাত্রীদের পাশের হার ৮১ দশমিক ৫৫ শতাংশ আর ছাত্রদের পাশের হার ৮০ দশমিক ৭৭ শতাংশ। এবারে জিপিএ-৫ পেয়েছে ২৫ হাজার ৫৮৬ জন। এদের মধ্যে ছাত্রী ১৩৩৬৮ জন এবং ছাত্র ১২২১৮ জন।
বিজ্ঞান বিভাগে ৮২ হাজার ৬৯২ জন পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছে ৭৯ হাজার ৪০৭ জন। উত্তীর্ণদের মধ্যে ৪৩ হাজার ৯৯৩ জন ছাত্র ও ৩৫ হাজার ১১৪ জন ছাত্রী। বিজ্ঞান বিভাগে গড় পাশের হার ৯৬ দশমিক ০৩ শতাংশ।
মানবিক বিভাগে ৮৮ হাজার ৬১২ জনের মধ্যে উত্তীর্ণ হয়েছে ৫৯ হাজার ৪৭৬ জন। এদের মধ্যে ২৫ হাজার ২৭৪ জন ছাত্র ও ছাত্রী ৩৪ হাজার ২০২ জন। মানবিকে বিভাগে গড় পাশের হার ৭০ দশমিক ২৫ শতাংশ। ব্যবসায় শিক্ষা বিভাগে ৩ হাজার ২৬৪ জন পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছে ২ হাজার ৭৯৯ জন। এদের মধ্যে ১ হাজার ৯৭৫ জন ছাত্র ও ছাত্রী মাত্র ৮২৪ জন। ব্যবসায় শিক্ষা বিভাগে গড় পাশের হার ৮৫ দশমিক ৭৫ শতাংশ।
শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মোঃ তোফাজ্জুর রহমান আরো জানান, এ বছর ১৬৯৫ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। এছাড়া ৩৬ জন পরীক্ষার্থীকে বহিষ্কার হয়েছে। এবারে শুন্য ফলাফল বিদ্যালয়ের সংখ্যা ৫টি। যা গতবারে ছিল শুন্য। এবারে আর শতভাগ পাশ করেছে ৮৭টি বিদ্যালয় যা গতবারে ৪৯৩টি।
ফলাফল ঘোষণার সময় দিনাজপুর শিক্ষাবোর্ডের সচিব মোঃ জহির উদ্দিন, বিদ্যালয় পরিদর্শক মোঃ আবু হেনা মোস্তফা কামাল, সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ রেজাউল করিম চৌধুরী রেজা, শিক্ষাবোর্ড কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক সৈয়দ মওদুদ-উল-করিম বাবুসহ শিক্ষাবোর্ডের অন্যান্য কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, এবারে দিনাজপুর বোর্ডের অধীনে রংপুর বিভাগের ৮টি জেলার ২ হাজার ৬৯০টি স্কুল হতে ২৭৭টি কেন্দ্রের মাধ্যমে ১ লাখ ৭৪ হাজার ৫৭৭ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেছিল। এটি দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিত ১৩তম এসএসসি পরীক্ষা।

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here