নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের ইতিহাস গড়া জয়

0
32

(দিনাজপুর২৪.কম) টেস্ট চ্যাম্পিয়নসশিপের বিশ্ব চ্যাম্পিয়ন নিউজিল্যান্ডের বিপক্ষে ইতিহাস গড়া জয় পেয়েছে বাংলাদেশ। মাউন্ট মঙ্গানুই টেস্টে কিউইদের ৮ উইকেটে হারিয়েছে টাইগাররা। এই জয়ে দুই টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল সফরকারী দল।

নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্টে এটি প্রথম জয় বাংলাদেশের। আর যেকোনো ফরম্যাটে তাদের মাটিতে প্রথম জয় টাইগারদের। স্বাগতিকদের দেওয়া মাত্র ৪০ রানের লক্ষ্য তাড়া করতে নেমে সহজেই জয়ের বন্দরে পৌঁছে যায় বাংলাদেশ। ১৬.৫ ওভারে ২ উইকেট হারিয়ে ৪২ রান করে টাইগাররা।

৫ উইকেটে ১৪৭ রান নিয়ে পঞ্চম ও শেষদিন শুরু করেছিল নিউজিল্যান্ড। তার সঙ্গে আর ২২ রান যোগ করতেই ১৬৯ রানে দ্বিতীয় ইনিংস থামে কিউইদের। দিনের প্রথম উইকেট হিসেবে রস টেলরকে (৪০) বোল্ড করেন এবাদত হোসেন। আগেরদিন ৪ উইকেট নিয়ে বাংলাদেশকে জয়ের স্বপ্ন দেখিয়েছিলেন এই পেসার।

দ্বিতীয় ইনিংসে ৪৬ রানে ৬ উইকেট নিয়ে ম্যাচ সেরাও হয়েছেন এবাদত। বাংলাদেশের হয়ে ৩ উইকেট নিয়েছেন আরেক পেসার তাসকিন আহমেদ।

সহজ লক্ষ্য তাড়া করতে নেমে দুই ওপেনার সাদমান ইসলাম (৩) ও নাজমুল হোসেন শান্তকে (১৭) হারালেও কোনো অসুবিধায় পড়তে হয়নি বাংলাদেশকে। অধিনায়ক মুমিনুল হক (১৩) ও মুশফিকুর রহিমের (৫) ব্যাটে ভর করে ঐতিহাসিক জয় তুলে নেয় টাইগাররা।

কিউইদের বিপক্ষে এর আগে ১৫ টেস্টে একবারও জয়ের মুখে দেখেনি বাংলাদেশ। ১২ হারের পাশাপাশি জুটেছিল ৩ ড্র। বিদেশের মাটিতে ৬১ টেস্ট খেলে টাইগারদের এটি ষষ্ঠ জয়। এর আগে কেবল ওয়েস্ট ইন্ডিজ (২), জিম্বাবুয়ে (২) ও শ্রীলঙ্কার (১) মাটিতে জয় পেয়েছিল বাংলাদেশ। সেই সঙ্গে র‍্যাংকিংয়ের শীর্ষ পাঁচে থাকা কোনো দলের বিপক্ষে ঘরের বাইরে টাইগারদের এটি প্রথম জয়ও।

অন্যদিকে, গত জুনে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতকে হারিয়ে শিরোপা জয়ের পর নিউজিল্যান্ডের এটি প্রথম হার। ঘরের মাটিতে তারা সর্বশেষ হেরেছিল ২০১৭ সালের মার্চে, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়েলিংটনে। এবার নিজেদের মাটিতে নিউজিল্যান্ডের টানা ১৭ জয়ের দৌড় থামাল বাংলাদেশ।

সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু হবে আগামী শনিবার (৯ জানুয়ারি), ক্রাইস্টচার্চে। -অনলাইন ডেস্ক

সংক্ষিপ্ত স্কোর

নিউজিল্যান্ড: ৩২৮ (কনওয়ে ১২২; শরিফুল ৩/৬৯) ও ১৬৯ (ইয়ং ৬৯; এবাদত ৬/৪৬)

বাংলাদেশ: ৪৫৮ (মুমিনুল ৮৮, লিটন ৮৬; বোল্ট ৪/৮৫) ও ৪২/২ (শান্ত ১৭; জেমিসন ১/১২)

ফল: বাংলাদেশ ৮ উইকেটে জয়ী।

ভেন্যু: বে ওভাল

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here