নিউমার্কেটে ছাত্র-ব্যবসায়ী সংঘর্ষ: বিএনপি নেতা মকবুল রিমান্ডে

0
72

(দিনাজপুর২৪.কম) রাজধানীর নিউমার্কেট এলাকায় ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে ব্যবসায়ীদের সংঘর্ষের ঘটনায় করা মামলায় গ্রেপ্তার বিএনপি নেতা মকবুল হোসেনের তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। এদিকে, মকবুলের মুক্তি দাবিতে বিএনপি বিক্ষোভ সমাবেশ কর্মসূচির ঘোষণা দিয়েছে।

শনিবার ঢাকার আদালতে হাজির করে সাত দিনের জন্য হেফাজতে রাখার আবেদন করেন নিউ মার্কেট থানার পুলিশ পরিদর্শক (অপারেশন) হালদার অর্পিত ঠাকুর। শুনানি শেষে ঢাকার মহানগর হাকিম মো. মামুনুর রশিদ তিন দিন রিমান্ডের আদেশ দেন।

রিমান্ড আবেদনে বলা হয়, মামলার সুষ্ঠু তদন্ত, মূল রহস্য উদ্‌ঘাটন, এজাহারনামীয় আসামিসহ অজ্ঞাতনামা আসামিদের নাম-ঠিকানা সংগ্রহ পূর্বক গ্রেপ্তারের লক্ষ্যে আসামিকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ জরুরি।

মকবুলের পক্ষে ঢাকা বারের সাবেক সভাপতি ইকবাল হোসেন, সাহেল আকরাম সম্রাট, আবুল কালাম আজাদসহ আরও আইনজীবী রিমান্ড বাতিল চেয়ে জামিন আবেদন করেন।

শুনানিতে তারা বলেন, পেশায় আইনজীবী মকবুল নির্দোষ। তিনি ঘটনার সঙ্গে সম্পৃক্ত নন। পরিস্থিতির শিকার তিনি।

প্রসঙ্গত, রাজধানীর নিউমার্কেট এলাকায় ঢাকা কলেজের ছাত্রদের সঙ্গে দোকান মালিক ও কর্মচারীদের সংঘর্ষের মামলায় শুক্রবার বিএনপি নেতা মকবুল হোসেনকে গ্রেপ্তার করা হয়েছে। মকবুল হোসেন নিউমার্কেট থানা বিএনপির সাবেক সভাপতি। বর্তমানে তিনি বিএনপির ঢাকা মহানগর দক্ষিণ শাখার কার্যনির্বাহী কমিটির সদস্য।

গত সোমবার রাত ও মঙ্গলবার নিউমার্কেটের দোকান মালিক ও কর্মচারীদের সঙ্গে ঢাকা কলেজের ছাত্রদের সংঘর্ষ হয়। এতে দুজনের প্রাণহানি এবং অর্ধশতাধিক মানুষ আহত হয়েছেন। এ ঘটনায় নিহত দুজনের স্বজনরা দুটি হত্যা মামলা করেছেন। আর পুলিশ করেছে দুটি মামলা।

নিউমার্কেট সূত্র বলছে, মার্কেটের ওয়েলকাম ও ক্যাপিটাল ফাস্ট ফুড নামের যে দুই দোকানের কর্মচারীদের বাগ্‌বিতণ্ডা থেকে এই সংঘর্ষের সূত্রপাত হয়, সেই দোকান দুটি সিটি করপোরেশন থেকে মকবুলের নামে বরাদ্দ নেওয়া। তবে তিনি কোনো দোকানই নিজে চালাতেন না।

নিউ মার্কেট থানা বিএনপির সাবেক সভাপতি মকবুল নিজেও গ্রেপ্তারের আগে নিজেকে নির্দোষ দাবি করছিলেন। তার দাবি, রাজনৈতিক পরিচয়ের কারণে তাকে আসামি করা হয়েছে। তবে পুলিশ বলছে, রক্তক্ষয়ী ওই সংঘাতের ঘটনায় উসকানি ছিল মকবুলের। মকবুলকে গ্রেপ্তারের প্রতিবাদ জানিয়ে শনিবার বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছেন। ঘোষিত কর্মসূচি অনুযায়ী, মঙ্গলবার ঢাকাসহ সব মহানগরে বিক্ষোভ হবে। -অনলাইন ডেস্ক

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here