পতাকা থেকে ‘আল্লাহর চিহ্ন’ সরিয়ে পোস্ট, ক্ষুব্ধ ইরান

0
63
ছবি সংগৃহীত

(দিনাজপুর২৪.কম) দেশের পতাকা থেকে ‘আল্লার চিহ্ন’ সরিয়ে দেওয়া হয়েছে, এই দাবিতে মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে ইরান। এই নিয়ে ফিফার কাছে অভিযোগ জানিয়েছে ইরানের ফুটবল ফেডারেশন। সেখানে বলা হয়েছে, ইরানের পতাকা থেকে ইসলামিক রিপাবলিকের চিহ্ন হিসেবে আল্লাহর নাম থাকে। কিন্তু মার্কিন ফুটবল ফেডারেশনের ইনস্টাগ্রাম পোস্টে ইরানের পতাকা থেকে সেই চিহ্ন মুছে ফেলা হয়েছে।

সূত্র জানিয়েছে, সাম্প্রতিক হিজাববিরোধী আন্দোলনে সমর্থন করার জন্যই এই পদক্ষেপ নেয় মার্কিন ফেডারেশন। এর শাস্তিস্বরূপ আমেরিকাকে দশ ম্যাচের জন্য সাসপেন্ড করার দাবি জানিয়েছে ইরান।

আগামী মঙ্গলবার গ্রুপ পর্বের ম্যাচে মুখোমুখি হবে ইরান ও মার্কিন যুক্তরাষ্ট্র। তার আগেই ফিফার কাছে সরকারিভাবে অভিযোগ জানিয়েছে ইরানের ফুটবল ফেডারেশন। সেখানে বলা হয়েছে, একেবারে অপেশাদারের মতো আচরণ করেছে আমেরিকার ফুটবল ফেডারেশন। ইরানের পতাকা থেকে ‘আল্লাহর চিহ্ন’ সরিয়ে সেই ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা হয়েছে। আপাতত প্রতিটি দল কত পয়েন্ট পেয়েছে, সেই পরিসংখ্যান প্রকাশ করতে গিয়েই ইরানের বিকৃত পতাকার ছবি পোস্ট করে মার্কিন ফুটবল ফেডারেশন।

এই নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করতে অনুরোধ জানিয়েছে ইরান। ফিফার নিয়ম অনুযায়ী, কোনো ব্যক্তি বা গোষ্ঠী যদি একটি দেশের অখণ্ডতার বিরুদ্ধে পদক্ষেপ নেয়, তাহলে তাদের দশ ম্যাচের জন্য নির্বাসিত করা হবে। আমেরিকার বিরুদ্ধেও একই সাজা দেওয়া হোক। বিশ্বকাপ থেকেই বের করে দেওয়া হোক আমেরিকাকে, দাবি করেছে ইরান। তবে শেষমেশ প্রবল সমালোচনার মুখে পড়ে মার্কিন ইনস্টাগ্রাম থেকে অবশ্য ইরানের পতাকার বিকৃত ছবি সরিয়ে দেওয়া হয়।

ইরানের পতাকায় চারটি দাগের মধ্যে একটি তলোয়ারের ছবি দেওয়া থাকে। এই ছবির অর্থ, আল্লাহ ছাড়া কোনো উপাস্য নেই। ইরানের পতাকায় এই চিহ্ন থাকার ফলে ইসলামিক রিপাবলিক হিসেবে পরিচিত হয় ইরান। -ডেস্ক রিপোর্ট

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here