পর্তুগালের সামনে আজ দুর্ভেদ্য মরক্কো

0
43

(দিনাজপুর২৪.কম) কাতারের রাজধানী দোহার আল থুমামা স্টেডিয়াম আজ বাংলাদেশ সময় রাত ৯টায় তৃতীয় কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হচ্ছে পর্তুগাল এবং মরক্কো। আজ জিততে পারলে দ্বিতীয়বারের মতো সেমিতে পা রাখবে পর্তুগাল, বিপরীতে প্রথম বারের মতো সেরা চারে পা রাখবে মরক্কো।

ফেভারিটের তকমা নিয়েই বিশ্বকাপ খেলতে কাতারে এসেছে পর্তুগাল। রোনালদো, ব্রুনো, দিয়াস, সিলভাদের নিয়ে গড়া পর্তুগালের যাত্রাও এখন এসে ঠেকেছে কোয়ার্টার ফাইনালে। অপরদিকে ফেভারিট হিসেবে শুরু না করলেও বেলজিয়াম, ক্রোয়েশিয়ার মতো ইউরোপিয়ান পরাশক্তির গ্রুপ থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে রাউন্ড অফ সিক্সটিনে ওঠা, এরপর রাউন্ড অফ সিক্সটিনে আরেক পরাশক্তি স্পেনকে হারানো; ফলে মরক্কোকেও ছোট করে দেখার উপায় নেই।

অবিশ্বাস্য হলেও সত্য, এবারের বিশ্বকাপে যেসব দল এখন পর্যন্ত হারের মুখ দেখেনি তাদের মধ্যে মরক্কো একটি। ক্রোয়েশিয়ার সাথে গোলশূন্য ড্র এর মাধ্যমে বিশ্বকাপ যাত্রা শুরু হলেও কানাডা এবং বেলজিয়ামকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই পরের রাউন্ডে উঠে আফ্রিকার এই দল। রাউন্ড অফ সিক্সটিনে টাইব্রেকারে স্পেনকে হারিয়ে শেষ আট নিশ্চিত করে হাকিমি-জিয়েখরা।

অপরদিকে ঘানা এবং উরুগুয়েকে হারিয়ে এক ম্যাচ হাতে রেখে রাউন্ড অফ সিক্সটিন নিশ্চিত করে ফেললেও কোরিয়ার কাছে হেরে আর অপরাজিত থাকা হয় না পর্তুগালের। অবশ্য কোরিয়ার বিপক্ষে সেই হার ছন্দপতন ঘটাতে পারেনি ফার্নান্দো সান্তোসের শিষ্যদের, রাউন্ড অফ সিক্সটিনে সুইজারল্যান্ডকে ৬-১ গোলের বিশাল ব্যবধানে হারিয়ে ফেভারিটদের মতোই কোয়ার্টারে উঠে পর্তুগাল।

এর আগে ২ বার পর্তুগাল এবং মরক্কো একে অপরের মুখোমুখি হয়েছে। দুইবারই বিশ্বকাপের মঞ্চে। দুইবারের মুখোমুখিতে উভয় দল একটি করে জয় পায়। ১৯৮৬ বিশ্বকাপে পর্তুগালকে ৩-১ গোলে হারিয়েছিল মরক্কো, আর গত বিশ্বকাপে মরক্কোকে ১-০ গোলে হারায় পর্তুগাল।

পর্তুগালের হয়ে এই বিশ্বকাপে এখন পর্যন্ত সবচেয়ে সফল পারফর্মার ব্রুনো ফার্নান্দেস। ২ গোল, ৩ এসিস্ট করা ব্রুনো এবারের বিশ্বকাপের গোল্ডেন বলের জন্য অন্যতম কন্টেন্ডার। গত ম্যাচে হ্যাটট্রিক করা পর্তুগালের গঞ্জালো রামোসের দিকেও এই ম্যাচে নজর থাকবে। মরক্কোর হয়ে হাকিম জিয়েখ এবং আশরাফ হাকিমি দুজনই সমান আলো ছড়াচ্ছেন।

সম্ভবত এটাই রোনালদোর শেষ বিশ্বকাপ। রোনালদোর বিদায় ভালোভাবেই দিতে চাইবে তার সতীর্থরা। অপরদিকে মরক্কোর এতদূর আসাটা রূপকথার গল্পের মতোই সুন্দর। যদি তারা সেমিতে যায়, তাহলে তাদের ফেয়ারি টেইল আরো এক ধাপ আগাবে। তবে আজকেই থেমে যেতে হবে যে কোনো এক দলকে।

-ডেস্ক রিপোর্ট
মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here