পান খেলে মাথা থেকে বের হয় ধোঁয়া

0
19
মাথা থেকে ধোঁয়া ওঠা দেখতে রব্বানীকে শখ করে পান খাওয়ান অনেকে। ছবি-সংগ্রহীত

(দিনাজপুর২৪.কম) নাটোরের বাগাতিপাড়া উপজেলার সদর ইউনিয়নের চকগাজীপুর গ্রামের বাসিন্দা গোলাম রব্বানী। শীতকালে কাঁচা সুপারি দিয়ে পান খেলে তার শরীর থেকে বের হতে থাকে ঘাম। আর এরপরই ঘটে বিচিত্র ঘটনা। রব্বানীর মাথা থেকে বের হয় বাষ্পের মতো ধোঁয়া।

আবার পান খাওয়া শেষ হলে তা বন্ধ হয়ে যায় সঙ্গে সঙ্গেই। সম্প্রতি রব্বানীর মাথা থেকে ধোঁয়া বের হওয়ার ঘটনাটি বেশ আলোড়ন তুলেছে।

জানা গেছে, স্থানীয়রা মাথা থেকে ধোঁয়া বের হওয়া দেখার জন্য রব্বানীকে শখ করে পান খাওয়ান। এমনকি ধোঁয়া ওঠার সময় তার মাথায় চাল দিয়ে ভাত হয় কি না তাও পরীক্ষা করেন।

চকগাজীপুর গ্রামের মৃত সবজানের ছেলে রব্বানী। পেশায় তিনি একজন কৃষক। গত মঙ্গলবার সন্ধ্যায় তার দেখা মেলে উপজেলার যোগীপাড়া বাজারে।

এ সময় তিনি জানান, তার বয়স যখন ৮ বছর, তখন থেকেই তিনি পান খাওয়া শুরু করেন। প্রথম থেকেই কাঁচা সুপারি দিয়ে পান খেলে প্রচুর ঘামতেন। কিন্তু গত ৭-৮ বছরে এই দৃশ্যপট বদলেছে। ঘামের সঙ্গে বের হচ্ছে ধোঁয়া। প্রথম দিকে বিষয়টি নিয়ে বেশ দুশ্চিন্তায় ছিলেন রব্বানী। কিন্তু এখন আর বিষয়টিকে তেমন গুরুত্ব দেন না।

এদিকে এমন ঘটনার পরও কোনো বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে যাননি রব্বানী। তিনি বলেন, তার মাথায় একসময় প্রচুর চুল ছিল। কিন্তু ধোঁয়া ওঠা শুরু হওয়ার পর থেকে চুল পড়ে গেছে। এ ছাড়া উচ্চ রক্তচাপ এবং  রক্তে কোলেস্টেরলের মাত্রা বেশি থাকায় একসময় ওষুধ খেতেন। বর্তমানে তাও বন্ধ করে দিয়েছেন।

এ বিষয়ে সহকারী উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা কামরুল ইসলাম আমাদের সময় অনলাইনকে বলেন, ‘বেশ কয়েক বছর ধরে বিষয়টি দেখতে পাচ্ছি। ধোঁয়া ওঠা দেখার জন্য রব্বানীকে কয়েকবার পান কিনেও খাইয়েছি।’

এদিকে রব্বানীর মাথা থেকে ধোঁয়া ওঠার বিষয়টি ‘স্বাভাবিক ঘটনা’ হিসেবে দেখছেন বাগাতিপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ড. এএইচএম আনিসুজ্জামান পিয়াস। তিনি বলেন, ‘শীতকালে বেশি খেলাধুলা করলে ঘামের সঙ্গে সঙ্গে মাথা থেকে ধোঁয়ার মতো বাষ্প বের হয়। রব্বানীর ঘটনাটিও তেমনই। এটি একটি স্বাভাবিক ঘটনা।’ -ডেস্ক রিপোর্ট

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here