প্রতিবাদে সমর্থন : সমালোচনার মুখে প্রিয়াংকা

0
63

(দিনাজপুর২৪.কম) ইরানে চলমান বিক্ষোভে নারীদের পাশে দাঁড়িয়েছেন ভারতের জনপ্রিয় অভিনেত্রী ও জাতিসংঘের শুভেচ্ছা দূত প্রিয়াংকা চোপড়া। কিন্তু সমালোচকরা বলছেন, এটি আসলে প্রিয়াংকার ভণ্ডামি। কেননা ভারতে মুসলিম নারীরা দিনের পর দিন নিগৃহের শিকার হচ্ছে এ ব্যাপারে তিনি চুপ, কিন্তু ইরানের ব্যাপারে তিনি সরব। গতকাল এ খবর জানিয়েছে বিবিসি।

খবরে বলা হয়, সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্ট্রাগ্রামে প্রিয়াংকা লিখেছেন, যেসব কণ্ঠস্বর যুগের পর যুগ চাপা দিয়ে রাখা হয় একদিন তারা আগ্নেয়গিরির মতো বিস্ফোরিত হবে। ইরানে পুলিশি হেফাজতে ২২ বছরের তরুণী মাহাস আমিনি নিহতের প্রতিবাদে চলমান বিক্ষোভে নারীদের অংশগ্রহণ নিয়ে প্রিয়াংকা বলেন, আপনাদের সাহস ও উদ্দেশ্য দেখে আমি বিস্মিত। পুরুষতন্ত্রের বিরুদ্ধে আপনাদের অধিকারের জন্য লড়াই করা, জীবনের ঝুঁকি নেওয়া আক্ষরিক অর্থে সহজ নয়। কিন্তু প্রিয়াংকার এ বক্তব্য নিয়ে সমালোচকরা বলছে, আসলে তিনি দ্বীমুখী কথা বলছেন। কেননা ভারতে যখন হিজাব পরার জন্য নারীরা আক্রান্ত হয় এবং এ নিয়ে যখন প্রতিবাদ হয় সে সময় তিনি চুপ থাকেন। ভারতের রাজধানী দিল্লির অধিকারকর্মী নাবিয়া খান আল জাজিরাকে বলেছেন, আমি আশা করছি ভারতীয় সেলিব্রেটিরা নিজ দেশের নারী অধিকার নিয়ে কথা বলুক।

প্রসঙ্গত, ভারতের দক্ষিণাঞ্চলের রাজ্য কর্নাটকে সম্প্রতি স্কুলে হিজাব নিষিদ্ধ করা হয়েছে। এ কারণে অনেক মুসলিম নারী স্কুলে যেতে পারছে না। নারীদের এ অধিকার নিয়ে এক সময় গোটা ভারত সরব হয়েছিল। নিজেদের অধিকার আদায়ের লক্ষ্যে নারী শিক্ষার্থীরা দিনের পর দিন প্রতিবাদ বিক্ষোভ করেছে। -ডেস্ক রিপোর্ট

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here