ফিনল্যান্ড, সুইডেন ন্যাটোতে যোগ দিলে পরমাণু অস্ত্র মোতায়েনের হুমকি রাশিয়ার

0
90

(দিনাজপুর২৪.কম) রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ মিত্রদের একজন এবং রাশিয়ার নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভ বৃহস্পতিবার ন্যাটোকে সতর্ক করে দিয়ে বলেছেন যে, যদি সুইডেন এবং ফিনল্যান্ড মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোতে যোগ দেয় তবে রাশিয়াকে পারমাণবিক অস্ত্র মোতায়েন সহ ওই অঞ্চলে তার প্রতিরক্ষা জোরদার করতে হবে।

রাশিয়ার সঙ্গে ১৩০০ কিলোমিটার সীমান্ত থাকা ফিনল্যান্ড এবং সুইডেন ন্যাটোতে যোগ দেওয়া নিয়ে চিন্তাভাবনা করছে। ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সানা মারিন বুধবার বলেছেন, তারা আগামী কয়েক সপ্তাহের মধ্যেই এই বিষয়ে সিদ্ধান্ত নেবেন।

অন্যদিকে মেদভেদেভ বলেন, সুইডেন এবং ফিনল্যান্ড যদি ন্যাটোতে যোগ দেয় তাহলে রাশিয়াকে সামরিক ভারসাম্য ফিরিয়ে আনতে বাল্টিক সাগরে তার স্থল, নৌ ও বিমান বাহিনীকে শক্তিশালী করতে হবে।

মেদভেদেভ স্পষ্টভাবে এই বলে পারমাণবিক হুমকি বাড়িয়ে দেন যে, একটি ‘পারমাণবিক অস্ত্র মুক্ত’ বাল্টিক নিয়ে আর কোন কথা হতে পারে না, যেখানে রাশিয়ার কালিনিনগ্রাদ এক্সক্লেভ পোল্যান্ড এবং লিথুনিয়ার মধ্যে চাপা পড়ে যাচ্ছে।

২০০৮-২০১২ সাল পর্যন্ত রাশিয়ার প্রেসিডেন্ট পদে থাকা মেদভেদেভ বলেছেন, ‘বাল্টিকের জন্য আর কোনো পারমাণবিক মুক্ত অবস্থার কথা বলা যাবে না এবং ভারসাম্য পুনরুদ্ধার করতে হবে’।

মেদভেদেভ বলেন, ‘আজ অবধি, রাশিয়া এমন ব্যবস্থা নেয়নি এবং নেবেও না’। কিন্তু আমরা যদি তা করতে বাধ্য হই… তাহলে মনে রাখবেন এর জন্য আমরা নিজেরা দায়ী নই’।

প্রসঙ্গত, মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে যোগ দেওয়া নিয়ে বিরোধের জেরেই রাশিয়া গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। -অনলাইন ডেস্ক

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here