ফুলবাড়ী মুক্ত দিবস পালিত না হওয়ায় মুক্তিযোদ্ধাদের হ্মোভ॥

0
40

(দিনাজপুর২৪.কম)  ভারতীয় পূর্বাঞ্চল কমান্ডের লেফটেন্যান্ট জেনারেল জগজিৎ সিং অরোরার অধিনায়কত্বে ১৯৭১ সালের ৩ ডিসেম্বর বাংলাদেশ ভারত যৌথ কমান্ড ঘোষিত হয়। ভারতীয় সামরিক বাহিনী ও বাংলাদেশের মুক্তিযোদ্ধাদের সমন্বয়ে গঠিত হয় মিত্রবাহিনী। ওই দিন গভীর রাতেই মিএবাহিনী অবরুদ্ধ বাংলাদেশের অভ্যন্তরে মুক্ত এলাকায় অবস্থিত মুক্তি বাহিনীর সঙ্গে যোগদেয়। দখলদার হানাদার বাহিনীর সঙ্গে মরণপণ যুদ্ধরত বাংলাদেশের সামরিক বাহিনী ও মুক্তিবাহিনীর সহায়তায় মিত্রবাহিনী বাংলাদেশে প্রবেশ করে। এ সময় নবম ডিবিশন গরীবপুর – জগন্নাথপুর হয়ে যশোর- ঢাকা মহাসড়কসহ চতুর্থ ডিবিশন ষষ্ঠ ডিবিশনের বেশ কয়েকটি রুট দিয়ে বাংলাদেশে প্রবেশ করে। এতে যশোর, কুষ্টিয়া, দিনাজপুরের ফুলবাড়ী থানা সহ কয়েকটি থানা মুক্তিবাহিনীর দখলে চলে আসে ৪ ডিসেম্বর।
তাই বাংলাদেশে প্রথম ফুলবাড়ী উপজেলা হানাদার মুক্ত হয়ে বিজয় লাভ করে। সেই থেকে ফুলবাড়ীতে প্রতিবছর ফুলবাড়ী মুক্ত দিবস পালিত হয়ে আসছিলো। কিন্তু এ বছর আমাদের ফুলবাড়ী বাসির মহান বিজয়ের (৪ ডিসেম্বর) মুক্ত দিবস পালিত না হওয়ায় মুক্তিযোদ্ধাদের মাঝে হ্মোভের সঞ্চার হয়।
এ বিষয়ে যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা আঃ সামাদ, বীর মুক্তি যোদ্ধা আবুল কাশেম, রাজকুমার, জামাল উদ্দীন, ও জনাব আলী শাহ সহ অনেকের সঙ্গে কথা বললে তারা ক্ষোভ প্রকাশ করে বলেন, কেন পালিত হলোনা এ প্রশ্ন সবার। অনেকে নাম প্রকাশ না করার সর্তে বলেন, এলাকার রাজনৈতিক অভিভাবকের নির্দেশ না থাকায় এবার ফুলবাড়ী মুক্ত দিবস পালন হয় নাই বলে জানা গেছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here