বাংলাদেশ থেকে এ বছর হজে যাওয়ার সম্ভাবনা আছে: প্রতিমন্ত্রী

0
73

(দিনাজপুর২৪.কম) এ বছর বাংলাদেশিদের হজে যাওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান। তিনি বলেন, এ বিষয়ে রাজকীয় সৌদি সরকার শিগগির ডিক্রি দেবে।

বৃহস্পতিবার বাংলাদেশ হজ অফিস আশকোনা ঢাকার সভাকক্ষে ২০২২ সালের হজ সুষ্ঠু ও সুন্দরভাবে পরিচালনার লক্ষ্যে পূর্ব প্রস্তুতি হিসেবে হজ কার্যক্রমে সম্পৃক্ত মন্ত্রণালয়, বিভাগ, সংস্থা ও সংগঠনের অংশীজনদের সঙ্গে সমন্বয় সভায় প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী এ আশা ব্যক্ত করেন।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ থেকে যাওয়ার সুযোগ তৈরি হলে হজযাত্রীরা যাতে সুষ্ঠুভাবে হজ পালন করতে পারেন, এ বিষয়ে আমাদের প্রয়োজনীয় সব প্রস্তুতি রয়েছে।

তিনি বলেন, যেকোনো বারের হজের চেয়ে আগামী হজকে আরো উন্নত, নির্বিঘ্ন ও নিরাপদ করতে সম্ভাব্য সব ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ থেকে কত হজযাত্রী হজে যেতে পারবেন সেই বিষয়টি সৌদি-বাংলাদেশ দ্বিপাক্ষিক হজ চুক্তিতে নির্ধারিত হবে। ২০১৯ সালে বাংলাদেশের প্রায় ৪৫ শতাংশ হজযাত্রীর সৌদি আরব অংশের ইমিগ্রেশন বাংলাদেশেই সম্পন্ন হয়েছিল। এ বছর বাংলাদেশের সব হজযাত্রীর সৌদি আরব অংশের ইমিগ্রেশন বাংলাদেশেই সম্পন্ন করা হবে।

প্রতিমন্ত্রী বলেন, ইতোপূর্বে যারা হজের নিবন্ধন করেছেন তারা অগ্রাধিকার ভিত্তিতে হজে যেতে পারবেন। কোনোভাবেই ক্রমধারা ভঙ্গ করা হবে না। হজের পুরো কার্যক্রম অটোমেশন করা হয়েছে।

প্রতিমন্ত্রী আরো বলেন, বিমানের পর্যাপ্ত ফ্লাইটের ব্যবস্থা করা, প্রথম থেকে শেষ পর্যন্ত শিডিউল ঠিক রাখা, সহজে টিকেট প্রাপ্তি, হজ যাত্রীদের লাগেজ পরিবহন, পাসপোর্ট প্রাপ্তি সহজীকরণ, হজযাত্রীদের স্বাস্থ্যসেবা, সৌদি আরব অংশে খাবার, আবাসন ও পরিবহনসহ যাবতীয় সেবার মান উন্নয়নে সংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এখন থেকেই সম্ভাব্য সব প্রস্তুতি গ্রহণ করতে হবে। -অনলাইন ডেস্ক

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here