বিরামপুরে কাঙ্খিত বৃষ্টি পেয়ে মাঠে নেমেছে কৃষক

0
79
মোঃ নজরুল ইসলাম (দিনাজপুর টোয়েন্টিফোর ডটকম) ভরা বর্ষা কালেও প্রচন্ড খরা ও তাপদাহের পর অবশেষে শ্রাবণের প্রথম সপ্তাহ পেরিয়ে রবিবার (২৪ জুলাই) বিরামপুর এলাকায় কাঙ্খিত বৃষ্টি নেমেছে। মধ্যরাত থেকে রবিবার সকাল পর্যন্ত বৃষ্টিতে কৃষকেরা আমন রোপনের লক্ষ্যে জমি তৈরির জন্য মাঠে মেনে পড়েছেন।
বর্ষাকালের আষাঢ় মাসে এ এলাকায় বৃষ্টিপাত না হওয়ায় কৃষকরা আমন রোপন করতে পারেনি। উপরন্ত প্রখর রোদ আর ভ্যাপসা গরমে প্রাণিকুল ওষ্ঠাগত হয়ে পড়ে। কৃষকরা পানি সেচ দিয়ে বীজতলার চারা বাঁচিয়ে রাখে এবং কাঙ্খিত বৃষ্টির জন্য অপেক্ষা করতে থাকেন। এ অবস্থায় শ্রাবণের প্রথম সপ্তাহ পর্যন্ত বৃষ্টি না হলেও রবিবার সকাল পর্যন্ত বিরামপুর এলাকায় বর্ষার বৃষ্টি নেমেছে। এই বৃষ্টিতে প্রাণিকুলে স্বস্তি ফিরেছে এবং কৃষকরা আমন রোপনের লক্ষ্যে জমি তৈরির জন্য মাঠে মেনে পড়েছেন।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ নিকছন চন্দ্র পাল জানান, ধানের জেলা দিনাজপুরের বিরামপুর উপজেলায় এবার ১৭ হাজার ৪৪৫ হেক্টর জমিতে আমন রোপনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। এ লক্ষ্যে কৃষকরা বীজতলায় বীজ বপন করেছেন। বপনকৃত বীজের মধ্যে রয়েছে, ব্রি-৩৪,৫১,৪৯,৯০,৮৭,৫২,৭৫ ও ৯৩। গুটি স্বর্ণা, স্বর্ণা-৫, সম্পা কাটারি, বিনা-১৬, হাইব্রিড, টিয়া, ধানী গোল্ড, এসিআই, ব্রি-৪ ও ৬ জাতের ধানবীজ।
মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here