বিরামপুরে লক্ষ্যমাত্রার অধিক জমিতে আলু চাষ

0
38
Exif_JPEG_420

মোঃ নজরুল ইসলাম (দিনাজপুর২৪.কম) দিনাজপুরের বিরামপুর উপজেলায় এবার লক্ষ্যমাত্রার অধিক জমিতে আলুর চাষ হয়েছে। রোগ বালাই কম হওয়ায় আশাতীত ভাবে আলুর ফলনে খুশি কৃষক।
জানা গেছে, বিরামপুর উপজেলার পৌর এলাকা ও ৭টি ইউনিয়নের মাটি আলু চাষের জন্য বিশেষ উপযোগী। অন্যান্য ফসলের তুলনায় আলু চাষে অধিক লাভজনক হওয়ায় এবার উপজেলার চাষীরা আলু চাষের প্রতি ঝুঁকে পড়েছেন। ফলে কৃষি বিভাগের লক্ষ্যমাত্রার অধিক জমিতে হয়েছে আলুর চাষ।
উপজেলার সারাংগপুর গ্রামের মনির হোসেন জানান, তিনি এবার দেড় বিঘা জমিতে আগাম জাতের আলুর চাষ করেছেন। বিঘাপ্রতি ফলন হয়েছে ৩১ মণ হারে। তিনি এই আলু বাজারে ৭শ’ ৫০ টাকা মণ দরে বিক্রি করে অনেক লাভবান হয়েছেন।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ নিকছন চন্দ্র পাল জানান, এবার পৌর এলাকা ও ৭টি ইউনিয়নে ১৬৫০ হেক্টর জমিতে আলু রোপণের লক্ষমাত্রা ধরা হলেও কৃষকরা অধিক লাভের আশায় ১৭০০ হেক্টর জমিতে আলু রোপণ করেছেন। কৃষি বিভাগের পক্ষ থেকে মাঠ পর্যায়ে কৃষকদের সব ধরণের কারিগরি পরামর্শ ও ফলন বৃদ্ধির জন্য সার্বিক পরামর্শ দেওয়া হচ্ছে। এবার রোপনকৃত আলুর মধ্যে রয়েছে, কার্টিনাল, ডায়ম-, এস্টারিস ও বিভিন্ন ধরণের উচ্চ ফলনশীল জাতের আলু।

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here