বিশ্বে করোনায় মৃত্যু ৬১ লাখের বেশি

0
89

(দিনাজপুর২৪.কম) বিশ্বব্যাপী করোনাভাইরাসে মোট প্রাণহানি ৬১ লাখ ছাড়িয়ে গেছে। পরিসংখ্যান ভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার সোমবার (২১ মার্চ) বেলা সাড়ে ১১টার দিকে এ তথ্য জানায়।

এ পর্যন্ত বিশ্বে মোট শনাক্ত হয়েছে ৪৭ কোটি ১০ লাখ ৭৯ হাজার ৮৩১ জন রোগী ও মারা গেছে ৬১ লাখ ১ হাজার ২০ জন। সুস্থ হয়ে উঠেছেন ৪০ কোটি ৭২ লাখ ৭৮ হাজার ২৪১ জন।

২০১৯ সালের শেষ দিকে চীনের উহানে প্রথমবার কভিড-১৯ শনাক্ত হয় ও মৃত্যুর খবর পাওয়া যায়। পরের বছরের জানুয়ারি থেকে অন্যান্য দেশে ছড়িয়ে পড়ার খবর আসতে থাকে।

গত দুই বছরে দেশে দেশে লকডাউন, বাধ্যতামূলক স্বাস্থ্যবিধি পালন, গণ টিকাদান ও সর্বশেষ বুস্টারের অনুমতি সত্ত্বেও করোনা এখনো দাপট দেখিয়ে যাচ্ছে। অতি সংক্রমণশীল ডেল্টার পর আসে ওমিক্রন ও পরবর্তী কিছু সংস্করণ।

আক্রান্তের তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে ইতিমধ্যে ৮ কোটি ১৪ লাখ ১০ হাজার ১০১ জন রোগী শনাক্ত হয়েছে। মারা গেছে ৯ লাখ ৯৭ হাজার ৯৩৩ জন।

৪ কোটি ৩০ লাখ ৯ হাজার ৩৯০ জন শনাক্তের হিসাব নিয়ে সংক্রমণে দ্বিতীয় ভারত। দেশটিতে মারা গেছে ৫ লাখ ১৬ হাজার ৫১৬ জন।

তৃতীয় অবস্থানে থাকা ব্রাজিলে ২ কোটি ৯৬ লাখ ৩০ হাজার ৪৮৪ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। মারা গেছে ৬ লাখ ৫৭ হাজার ২৬১ মানুষ, যা মৃত্যুর হিসেবে বিশ্বে দ্বিতীয়।

ফ্রান্সে ২ কোটি ৪১ লাখ ৩৭ হাজার ১৬০ জন রোগী শনাক্ত হয়েছে, মারা গেছে ১ লাখ ৪০ হাজার ৯৩৩ জন।

পঞ্চম অবস্থানে থাকা যুক্তরাজ্যে ২ কোটি ৯৩ হাজার ৭৬২ জন শনাক্তের বিপরীতে মারা গেছে ১ লাখ ৬৩ হাজার ৫১১ জন।

ওয়ার্ল্ডোমিটারের তালিকায় আক্রান্তের হিসাবে বাংলাদেশের অবস্থান ৪২। এ পর্যন্ত দেশে মোট মারা গেছে ২৯ হাজার ১১৭  জন ও ১৯ লাখ ৫০ হাজার ৬০৯  জনের করোনা শনাক্ত হয়েছে। -অনলাইন ডেস্ক

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here