বিশ্ব এন্টিমাইক্রোবিয়াল সচেতনতা সপ্তাহ উপলক্ষে অবহিতকরন সভা

0
34

স্টাফ রিপোর্টার (দিনাজপুর২৪.কম) (দিনাজপুর২৪.কম) “এন্টিবায়োটিক ব্যবহারে সচেতন হই সকলে মিলে এন্টিমাইক্রোবিয়াল রেজিস্টান্স প্রতিরোধ করি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে দিনাজপুর সিভিল সার্জন কার্যালয়ের আয়োজনে বিশ্ব এন্টিমাইক্রোবিয়াল সচেতনতা সপ্তাহ-২০২২ উপলক্ষে অবহিতকরন সভা অনুষ্ঠিত হয়।
আজ ২২শে নভেম্বর দিনাজপুর সিভিল সার্জন অফিসের সম্মেলন কক্ষে বিভিন্ন বিষয়ের ডাক্তার, প্রশাসনের কর্মকর্তা, হাসপাতাল এবং সিভিল সার্জন অফিসের স্বাস্থ্য কর্মীদের উপস্থিতিতে অবহিতকরন সভায় অনুষ্ঠানের সভাপতি দিনাজপুর সিভিল সার্জন ডাঃ এ এইচ এম বোরহান-উল-ইসলাম সিদ্দিকী বক্তব্যে বলেন, জীবন রক্ষাকারী ঔষধ হিসেবে এন্টিবায়োটিক গুরুতপূর্ন। এন্টিমাইক্রোবিয়াল ড্রাগ মানে জীবাণু নাশক বা জীকাণুর প্রজনন স্তব্ধকারী ঔষধ বা প্রতিরোধ হিসাবে ব্যবহার করা হয় তবে অপ্রয়োজনে এন্টিবায়োটিক ব্যবহার এন্টিবায়োটিকরোধী জীবাণু তৈরীতে সাহায্য করে যা মানব দেহে অত্যন্ত ক্ষতিকর হিসেবে চিহ্নিত। বিশ্বে  প্রতি বৎসর ৭ লক্ষ মানুষ মারা যায় এর অপব্যবহারে। আমাদের ঘরে ঘরে এই বিষয়ে সচেতন হতে হবে। ২০৪১ সালে উন্নত দেশের কাতারে আসতে এখন থেকেই আমাদেরকে এন্টিমাইক্রোবিয়াল রেজিস্টান্স প্রতিরোধ গড়ে তুলতে হবে। দিনাজপুর সিভিল সার্জন কার্যালয়ের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মোঃ সাইফুল ইসলাম এর অনবদ্য সঞ্চালনায় বক্তব্য রাখেন ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে তত্ত্ববধায়ক ডাঃ মোঃ ফজলুর রহমান, দিনাজপুর অতিরিক্ত পুলিশ সুপার মোঃ আসলাম উদ্দিন (্ক্রাইম), ডেপুটি সিভিল সার্জন ডাঃ আসিফ আহমেদ হাওলাদার, ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের সিনিয়ির কনসালট্যান্ট ডাঃ মোঃ ওয়াহেদুল হক (মেডিসিন), সিনিয়ির কনসালট্যান্ট ডাঃ খতিব সফিউর রহমান (অর্থপেডিক্স), সিনিয়ির কনসালট্যান্ট ডাঃ শিলা দিত্য শীল (শিশু বিশেজ্ঞ), দিনাজপুর ঔষধ প্রশাসন সহকারি পরিচালক এস এম সুলতানুল আরেফিন, দিনাজপুর বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সমিতির সভাপতি ডাঃ মোঃ গোলাম মোস্তফাসহ এবং সদর উপজেলার স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ আরজ উল্লাহ প্রমুখ।
উনমুক্ত আলোচনায় বক্তারা বলেন, শধুমাত্র রেজিষ্টার্ড চিকিৎিসক এর প্রেসক্রিপশন ছাড়া এন্টিবায়োটিক ঔষধ রোগীদের সরবরাহ করা যাবে না। এন্টিমাইক্রোবিয়াল এর কুফল সম্পর্কে জনগনকে অবহিত করতে হবে। এই জন্য দরকার জনসচেতনতা সৃষ্টি করা। ভবিষৎতে আমরা সুস্থ জাতি হিসেবে গড়ে উঠতে এন্টিমাইক্রোবিয়াল রেজিস্টান্স প্রতিরোধ তৈরী করতে হবে। এখন সময়োপযোগী সিদ্ধান্তে উপনীত হয়ে এন্টিবায়োটিকের অপব্যবহার বিপক্ষে সচেতন হওয়ার জন্য সবাইকে এগিয়ে আসতে হবে। না হলে ভবিষ্যতে বড় ধরনের সমস্যায় পড়তে হবে।
তথ্যভিত্তিক তথ্য প্রদর্শনে অংশগ্রহন করেন সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডাঃ কাউসার আহমেদ (রোগ নিয়ন্ত্রন)।

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here