বৃষ্টি থাকবে আরও দুই দিন

0
98

(দিনাজপুর২৪.কম) বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি আরও দুর্বল হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। ফলে দেশের বিভিন্ন স্থানে ঝড়ো হাওয়াসহ ভারী বৃষ্টি হতে পারে হতে পরে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। সারাদিন থেমে থেমে বৃষ্টিপাতের আভাসও দিয়েছে প্রতিষ্ঠানটি।

সোমবার বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ড.মো.আবুল কালাম মল্লিক ঢাকা টাইমসকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, নিম্নচাপটি আরও দুর্বল হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এর প্রভাবে দেশে রাজশাহী এবং রংপুরের দিকে কিছুটা কম এবং অন্য সকল বিভাগে থেমে থেমে ভারী বৃষ্টিপাত হতে পারে। পাশাপাশি কিছু কিছু স্থানে ঝড়ো হাওয়া বয়ে যাবে।

ড.মো.আবুল কালাম মল্লিক আজ সারাদিন বৃষ্টিপাত থাকবে। তবে আগামীকাল মঙ্গলবারের পর থেকে বৃষ্টিপাত কমে যাবে। এদিকে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে জানিয়েছে, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তত্সংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর ও দুর্বল হয়ে প্রথমে গভীর নিম্নচাপ এবং পরবর্তীতে নিম্নচাপে পরিণত হয়ে আজ (৫ ডিসেম্বর) সন্ধ্যা ৬ টায় উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় (অক্ষাংশ: ১৯ দশমিক ৮ ডিগ্রি উত্তর এবং দ্রাঘিমাংশ: ৮৬ দশমিক ৫ ডিগ্রি পূর্ব) অবস্থান করছিল। এটি আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে ক্রমশ: দুর্বল হতে পারে।

বৃষ্টিপাতের পূর্বাভাসে আবহাওয়া অফিস আরো জানিয়েছে, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায়; রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর বিভাগের দুইএক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারী ধরণের ভারী বর্ষণ হতে পারে। ফলে সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে, রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে এবং ৪৮ ঘন্টার আবহাওয়ার অবস্থা (২ দিন) পর বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেতে পারে।

এদিকে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরগুলোকে আগের মতোই ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। পাশাপাশি উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

আজ দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদী বন্দরগুলোর জন্য দেওয়া পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, পাবনা, বগুড়া, ময়মনসিংহ, সিলেট, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, টাঙ্গাইল, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়খালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলগুলোর উপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্বদিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here