ব্যাংকারদের শুরুর বেতন ২৮ হাজার, শিক্ষানবিশকাল শেষে ৩৯

0
89

(দিনাজপুর২৪.কম) বেসরকারি ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের সর্বনিম্ন বেতন ২৮ হাজার টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। আর শিক্ষানবিশকাল শেষ হলে বেতন-ভাতা হবে ৩৯ হাজার টাকা। অদক্ষতার অজুহাতে কোনো ব্যাংকারকে চাকরিচ্যুত করা যাবে না বলেও জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

আগামী মার্চ থেকে এ নির্দেশনা কার্যকর করতে হবে।

মেধাবী তরুণদের ব্যাংকিং পেশায় নিয়োজিত হওয়ার বিষয়ে আগ্রহী করে তুলতে চাকরির শুরুতে এ সর্বনিম্ন বেতন নির্ধারণ করে বলে জানায় কেন্দ্রীয় ব্যাংক।

ফলে এখন থেকে দেশের সব সরকারি-বেসরকারি ব্যাংকের অ্যাসিস্টেন্ট অফিসার বা ট্রেইনি অ্যাসিস্টেন্ট অফিসার বা ট্রেইনি অ্যাসিস্টেন্ট ক্যাশ অফিসার অথবা সমপর্যায়ের কর্মকর্তা তা যে নামেই অভিহিত হোক না কেন, ব্যাংকের এন্ট্রি লেভেলে নিযুক্ত কর্মকর্তাদের শিক্ষানবিশকালে ন্যূনতম বেতন হবে ২৮ হাজার টাকা।

আর শিক্ষানবিশকাল শেষে এ ধরনের ব্যাংক কর্মকর্তাদের শুরুর মূল বেতনসহ ন্যূনতম মোট বেতন-ভাতা হবে ৩৯ হাজার টাকা।

বৃহস্পতিবার নতুন এই বেতন-ভাতা নির্ধারণ করে সার্কুলার জারি করে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবৃধি ও নীতি বিভাগ।

নতুন নির্ধারিত এই বেতন আগামী ১ মার্চ থেকে কার্যকর করতে ব্যাংকগুলোকে নির্দেশনা দেওয়া হয় ওই সার্কুলারে। নতুন এ বেতন-ভাতা কার্যকরের পর একই পদে আগে থেকে কর্মরত কর্মীদের বেতন-ভাতা আনুপাতিক হারে বাড়াতে হবে ব্যাংকগুলোকে।

সার্কুলারে আরো বলা হয়, ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তার অব্যবহিত নিম্ন পদে কর্মরত কর্মকর্তার বেতন-ভাতার সঙ্গে সর্বনিম্ন পদের কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা যৌক্তিক পর্যায়ে নির্ধারণ করতে হবে। অনুরূপভাবে সব স্তরের কর্মকর্তাদের জন্যও আনুপাতিকহারে বেতন-ভাতা নির্ধারণ করতে হবে। কোনো কর্মকর্তা-কর্মচারীর বেতন-ভাতা কোনো অবস্থায় বর্তমান বেতন-ভাতার চেয়ে কম হবে না। এরূপ পরিস্থিতি দেখা দিলে সংশ্লিষ্ট কর্মীকে প্রয়োজনীয় ইনক্রিমেন্ট দিয়ে বেতন-ভাতা নির্ধারণ করতে হবে।

তা ছাড়া নিয়োগকৃত কর্মকর্তাদের চাকরি স্থায়ী করা বা বার্ষিক বেতন বৃদ্ধির জন্য আমানত সংগ্রহের লক্ষ্য অর্জনের শর্ত আরোপ না করার জন্যও ব্যাংকগুলোকে নির্দেশনা দেওয়া হয় ওই সার্কুলারে।

ব্যাংকে বার্তাবাহক, পরিচ্ছন্নতা কর্মী, নিরাপত্তা কর্মী, অফিস সহায়ক অথবা সমজাতীয় পদে বা সর্বনিম্ন যে কোনো পদে নিয়োগ করা কর্মচারীদের ন্যূনতম প্রারম্ভিক বেতন ২৪ হাজার টাকা হবে বলে উল্লেখ করা হয়। -অনলাইন ডেস্ক

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here