ব্রাজিলে ভয়াবহ ভূমিধসে নিহত ৯৪

0
78
ব্রাজিলের রাজধানী রিও ডি জেনিরোর উত্তরের পাহাড়স্থ পেট্রোপলিস শহরে ভূমিধসের ঘটনা ঘটেছে। ছবি : এপি

(দিনাজপুর২৪.কম) ব্রাজিলে প্রবল বর্ষণে সৃষ্ট বন্যা এবং ভূমিধসে অন্তত ৯৪ জনের মৃত্যু হয়েছে। দেশটির রাজধানী  রিও ডি জেনিরোর উত্তরের পাহাড়স্থ পেট্রোপলিস শহরে এই ভূমিধসের ঘটনা ঘটেছে। এতে শহরটি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছেন ব্রিটিশ বার্তা সংস্থা বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, বর্ষণে সৃষ্ট বন্যার পানির প্রবল বেগে শহরটির আশপাশের এলাকার বাড়িঘর ধসে গেছে এবং রাস্তায় থাকা অনেক গাড়ি পানিতে ভেসে গেছে। সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হওয়া এলাকার একটিতে পানির প্রবল বেগে অন্তত ৮০টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। শহরটির মেয়র জরুরি সেখানে জরুরি অবস্থা জারি করেছেন।

এদিকে, ঘটনার পরপরই উদ্ধারকারীরা জীবিতদের উদ্ধারে অভিযান চালাচ্ছেন। ব্রাজিলের সিভিল ডিফেন্স এক টুইটে বলেছে, এখন পর্যন্ত ২৪ ব্যক্তিকে জীবিত উদ্ধার এবং ৯৪ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এদিকে, রাষ্ট্রীয় সফরে রাশিয়ায় থাকা দেশটির প্রেসিডেন্ট জাইর বোলসোনারো বলেছেন, ক্ষতিগ্রস্তদের জন্য তিনি তাৎক্ষণিক সাহায্যের ব্যবস্থা করবেন।

পর্যটকদের জন্য পেট্রোপলিস জনপ্রিয় একটি গন্তব্য। একসময় ব্রাজিলের সম্রাট গ্রীষ্মকাল এলে পাহাড়ি এই শহরটিতে এসে থাকতেন। তবে এই এলাকাটি ভূমিধসপ্রবণ। ২০১১ সালে সবচেয়ে ভয়াবহ ভূমিধসের ঘটনা ঘটেছিল পেট্রোপলিস ও এর আশপাশের শহরে। ওই সময় ৯ শতাধিক মানুষ নিহত হয়েছিল। -ডেস্ক রিপোর্ট

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here