ভূমিকম্পে কাপল চীন, আহত ২২

0
52
ছবি ইন্টারনেট

(দিনাজপুর২৪.কম) চীনের ইউনান প্রদেশে ভূমিকম্পে ২২ জন আহত হয়েছেন। রোববার দেশটির জনপ্রিয় পর্যটন শহর লিজিয়াংসহ দক্ষিণপশ্চিম অঞ্চলে এই ভূমিকম্প অনুভূত হয়। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) বলছে, চীনের ইউনান এবং সিচুয়ান প্রদেশের সীমান্তে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৫.৪ এবং গভীরতা ছিল ৩৮ কিলোমিটার।

চীনের ভূমিকম্প নেটওয়ার্ক জানিয়েছে, ভূমিকম্পের মাত্রা ছিল ৫.৫ এবং গভীরতা ছিল ৬.২ মাইল। ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ইউনান প্রদেশের লিজিয়াং শহর থেকে ১১৫ কিলোমিটার দূরে।

ইউনান প্রদেশের সিসমোলজিক্যাল ব্যুরো জানিয়েছে, অনুভূত ভূমিকম্পে দুইজন গুরুতরসহ ২২ জন আহত হয়েছেন।

তবে প্রাদেশিক সিসমোলজিক্যাল প্রশাসন জানিয়েছে, ভূমিকম্পে বাড়িঘর ক্ষতিগ্রস্তের কোনো তথ্য তারা পাননি। যদিও রাষ্ট্রীয় সংবাদ এজেন্সি জিনহুয়ার খবরে বলা হয়েছে, ঘটনাস্থলে ৬০টি শক্তিশালী অনুসন্ধান ও উদ্ধারকারী টিম পাঠানো হয়েছে।

চীনে বিশেষ করে দেশটির পর্বতবেষ্টিত পশ্চিম এবং দক্ষিণ পশ্চিম অঞ্চলে প্রায়ই ভূমিকম্প আঘাত হানে।

২০২০ সালের সেপ্টেম্বরে চীনের সিচুয়ান প্রদেশে অগভীর এক ভূমিকম্পে ৩ জন নিহতসহ কয়েকজন আহত হয়। ওই ভূমিকম্পে শত শত বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছিল। এছাড়া ২০০৮ সালে সিচুয়ান প্রদেশে ৭.৯ মাত্রার এক ভূমিকম্পে ৮০ হাজার মানুষ নিহত হয়েছিল। এর মধ্যে দুর্বল মানের নির্মিত স্কুল ধসে কয়েক হাজার শিশু মারা গিয়েছিল। তবে দেশটির সরকার রাজনৈতিক কারণে হতাহতের সঠিক সংখ্যা প্রকাশ করতে ব্যর্থ হয়।-অনলাইন ডেস্ক

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here