মানবতাবিরোধী অপরাধ: সাতক্ষীরার খালেকসহ ২ জনের মৃত্যুদণ্ড

0
79
জামায়াতের সাবেক এমপি সাতক্ষীরার আব্দুল খালেক মন্ডল।

(দিনাজপুর২৪.কম) একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় সাতক্ষীরা জেলা জামায়াতের আমির, সাবেক সংসদ সদস্য আবদুল খালেক মন্ডল ও খান রোকনুজ্জামানকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত।

বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে গঠিত তিন বিচারকের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল বৃহস্পতিবার এ মামলার রায় ঘোষণা করে।

দুই আসামির মধ্যে আব্দুল খালেক মন্ডল রায়ের সময় আদালতে উপস্থিত ছিলেন। আর রোকনুজ্জামান পলাতক রয়েছেন।

এ মামলায় রাষ্ট্রপক্ষে ছিলেন প্রসিকিউটর রেজিয়া সুলতানা। খালেক মণ্ডলের পক্ষে ছিলেন আইনজীবী মুজাহিদুল ইসলাম। আর রোকনুজ্জামানের পক্ষে ছিলেন রাষ্ট্রনিযুক্ত আইনজীবী গাজী এম এইচ তামিম।

সাক্ষ্যগ্রহণ ও মামলার সবশেষ ধাপ যুক্তিতর্কের শুনানি শেষে গত বছরের ১২ নভেম্বর এ মামলার রায় ঘোষণা অপেক্ষমাণ রেখেছিল ট্রাইব্যুনাল। পরে গত মঙ্গলবার মামলাটি কার্যতালিকায় এলে ট্রাইব্যুনাল রায় ঘোষণার জন্য আজেকর দিন ধার্য করেন।

সংশ্লিষ্ট আইনজীবীদের তথ্যমতে, এ মামলায় আসামি ছিলেন চারজন। এর মধ্যে আবদুল্লাহ আল বাকী ও জহিরুল ইসলাম ওরফে টিক্কা খান নামে দুজন বিচারাধীন অবস্থায় মারা যান।

মুক্তিযুদ্ধের সময় পাঁচ ব্যক্তিকে গলা কেটে ও বেয়োনেট দিয়ে খুঁচিয়ে হত্যার অভিযোগে আবদুল খালেকসহ নয়জনের বিরুদ্ধে ২০০৯ সালের ২ জুলাই সাতক্ষীরায় মামলা হয়। পরে মামলাটি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে পাঠানো হয়। ২০১৫ সালের ৭ আগস্ট মামলার তদন্ত শুরু হয়। এরপর ২০১৭ সালের ৮ ফেব্রুয়ারি তদন্ত শেষে প্রতিবেদন প্রকাশ করে তদন্ত সংস্থা।

হত্যাসহ আসামিদের বিরুদ্ধে ধর্ষণ, অপহরণ, নির্যাতনের মতো মানবতাবিরোধী অপরাধের ছয়টি অভিযোগ আনা হয়।

২০১৮ সালের ৫ মার্চ অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেয় ট্রাইব্যুনাল। আসামিদের বিরুদ্ধে ১৭ জন সাক্ষী সাক্ষ্য দেন। -অনলাইন ডেস্ক

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here