মালয়েশিয়ায় বৈধতাকরণ শেষ হচ্ছে আজ, লাখো বাংলাদেশির আবেদন

0
85

(দিনাজপুর২৪.কম) মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের বৈধ হওয়ার সময় শেষ হচ্ছে আজ। আজকের মধ্যেই বৈধতার প্রক্রিয়া সম্পন্ন করতে দেশটির সংশ্লিষ্ট দফতর থেকে বলা হয়েছে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং মানবসম্পদ মন্ত্রণালয় অনথিভুক্ত অভিবাসীদের ধরতে একটি বড় আকারের প্রয়োগকারী অভিযান শুরু করবে বলেও সংশ্লিষ্টরা জানিয়েছেন।
এদিকে বৈধতার মেয়াদ আরও ছয় মাস বাড়ানোর জন্য কূটনৈতিক পত্রের মাধ্যমে সংশ্লিষ্ট দফতরে অফিসিয়াল অনুরোধ জানানো হয়েছে বলে জানিয়েছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার মো. গোলাম সারোয়ার।

গত ২৭ অক্টোবর দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরী হামজাহ জায়নুদিন এক সংবাদ সম্মেলনে এ বিষয়ে বলেছেন, রিক্যালিব্রেশন কর্মসূচি নিয়োগকর্তাদের জন্য একটি সুযোগ, যারা অবৈধ বিদেশী কর্মীদের নিয়োগ দিচ্ছেন এবং নথিভুক্ত নিশ্চিত করতে প্রোগ্রামের সঙ্গে নিবন্ধন করার জন্য এগিয়ে আসবেন। সরকারও চায় নিয়োগকর্তারা এই বিষয়টিকে গুরুত্ব সহকারে দেখুক কারণ অবৈধ শ্রমিক থাকলে সমস্যা তৈরি হবে।

বৈধতার মেয়াদ বাড়ানো হবে কিনা এ বিষয়ে জানতে চাইলে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. গোলাম সারোয়ার ২৯ ডিসেম্বর বুধবার এ প্রতিবেদককে বলেন, বৈধতার মেয়াদ আরও ছয় মাস বাড়ানোর জন্য হাই কমিশনের কূটনৈতিক পত্রের মাধ্যমে সংশ্লিষ্ট দফতরে অফিসিয়াল অনুরোধ পাঠানো হয়েছে। এখনও প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

গত ২০ ডিসেম্বর প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ, মালয়েশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রী দাতুক সেরী হামজাহ জায়নুদিনের সঙ্গে সাক্ষাৎ কালে ও বৈধতার মেয়াদ বাড়ানোর অনুরোধ করেছেন। সে সময় মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, একজন বিদেশি কর্মীকেও যেন অনিয়মিতভাবে মালয়েশিয়ায় অবস্থান করতে না হয় সে বিষয়ে গুরুত্ব দিচ্ছে সরকার এবং মালয়েশিয়ায় অনিয়মিতভাবে অবস্থানরত বাংলাদেশি কর্মীদের নিয়মিতকরণ এবং তাদের জন্য উপযুক্ত কর্মসংস্থানের ব্যবস্থার লক্ষ্যে বাংলাদেশ হাইকমিশন ও দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সমন্বয়ে একটি কমিটি গঠনের প্রস্তাবও দিয়েছেন মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী দাতু সেরি হামজাহ জায়নুদিন।
এ পর্যন্ত প্রায় এক লক্ষ বা তার কাছাকাছি বাংলাদেশি বৈধতার আবেদন করেছেন বলে জানিয়েছেন হাইকমিশনার মো. গোলাম সারোয়ার।-অনলাইন ডেস্ক

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here