মুহাম্মদ (সা.)-এর অবমাননা মত প্রকাশের স্বাধীনতা নয়

0
73

(দিনাজপুর২৪.কম) মহানবী মুহাম্মদ (সা.)-এর অবমাননা মতপ্রকাশের স্বাধীনতা নয় বলে মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ ছাড়া মহানবীর অবমাননা ধর্মীয় স্বাধীনতার লঙ্ঘন এবং যারা ইসলাম ধর্ম পালন করে, তাদের পবিত্র অনুভূতিতে আঘাত করার শামিল বলেন তিনি।

গত বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) মস্কোতে এক সংবাদ সম্মেলনে পুতিন এসব কথা বলেন। রুশ বার্তা সংস্থার বরাতে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম টিআরটি ওয়ার্ল্ড এ তথ্য জানায়। এ সময় তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধে রুশদের জন্য যারা প্রাণ দিয়েছিল, তাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ওয়েবসাইটে নািস সেনাদের ছবি পোস্ট করার সমালোচনা করেন। রাশিয়া বহুজাতিক ও বহু মতাদর্শের কয়েকটি প্রজাতন্ত্র নিয়ে গঠিত একটি রাষ্ট্র। এখানে ভিন্ন ধর্ম ও মতাদর্শের প্রতি সম্মান দেখানো হয় বলে মন্তব্য করে পুতিন আরো বলেন, তাই রাশিয়ানরা একে অপরের ঐতিহ্যকে সম্মান করতে অভ্যস্ত। কিন্তু অন্য অনেক দেশে এই সম্মানের অভাব আছে বলে উল্লেখ করেন রুশ প্রেসিডেন্ট।

পুতিন বলেন, এ ধরনের কাজ চরমপন্থামূলক প্রতিশোধের জন্ম দেয়। প্যারিসের শার্লি হেবডো ম্যাগাজিনের সম্পাদকীয় পাতায় মহানবী (সা.)-এর কার্টুন প্রকাশের পর এর অফিসে হামলার কথাও উল্লেখ করেন তিনি। যেকোনো ধরনের শিল্পকর্মের স্বাধীনতার কথা সবার আছে উল্লেখ করে তিনি বলেন, তবে এর সীমাবদ্ধতাও আছে এবং তা যেন অন্যের স্বাধীনতাকে লঙ্ঘন না করে বলে মন্তব্য করেন তিনি।

এদিকে এক টুইটার বার্তায় প্রেসিডেন্ট পুতিনের এ বক্তব্য সমর্থন করে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান লেখেন, ‘মহানবী (সা.)-এর অবমাননা কোনো অবস্থায় মত প্রকাশের স্বাধীনতা নয় বলে পুতিনের বক্তব্যকে স্বাগত জানাচ্ছি। আমাদের উচিত পুতিনের এই বার্তাটি অমুসলিম নেতাদের সামনে তুলে ধরা, যাতে ইসলামফোবিয়া ছড়িয়ে দেওয়ার অপচেষ্টা প্রতিহত করা যায়।-অনলাইন ডেস্ক

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here