যথা সময়ে শেষ হবে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের কাজ: রুশ রাষ্ট্রদূত

0
57

(দিনাজপুর২৪.কম) ঢাকায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্ডার মান্টিটাস্কি বলেছেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের কাজ শেষ হবে যথা সময়েই। এ নিয়ে চিন্তিত বা উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের এক মাস পূর্তি উপলক্ষে বৃহস্পতিবার ঢাকায় রাশিয়া দূতাবাস আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ তথ্য জানান দেশটির রাষ্ট্রদূত।

চলমান যুদ্ধ পরিস্থিতিতে বাংলাদেশের সঙ্গে রাশিয়ার কোনো বাণিজ্যিক বৈরিতা সৃষ্টি করবে না উল্লেখ করে তিনি বলেন, রাশিয়ার সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ২ দশমিক ৯ বিলিয়ন ডলারের। এর মধ্যে বেশির ভাগই আরএমজি সেক্টরের। পশ্চিমা কোম্পানিগুলো তাদের সরকারের চাপের মুখে রাশিয়া ত্যাগ করেছে। এটি বাংলাদেশের জন্য একটি বড় সুযোগ।

আলেক্সান্ডার মান্টিটাস্কি বলেন, বাংলাদেশের সঙ্গে বাণিজ্যিক ক্ষেত্রে টাকা ও রুবলের লেনদেন হতে পারে। অথবা চীনের মুদ্রায়ও সেটি হতে পারে। আমরা এটা নিয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে আলোচনা করছি।

কোয়াডে যোগদান নিয়ে বাংলাদেশের ওপর যুক্তরাষ্ট্রের চাপ রয়েছে এমন এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কোয়াডে বাংলাদেশ যাবে কি যাবে না সেটা বাংলাদেশের সিদ্ধান্ত। এখানে আমাদের কিছুই বলার নেই।

ইউক্রেন ইস্যুতে জাতিসংঘের সাধারণ পরিষদে বাংলাদেশের নিরপেক্ষ অবস্থানে বেশ আনন্দিত ঢাকায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ও তার দেশ। তবে ইউক্রেন ও রাশিয়া ইস্যুতে বৈশ্বিক ও বাংলাদেশের গণমাধ্যমের প্রতিবেদনগুলো নিয়ে সন্তুষ্ট নন তিনি।

মান্টিটাস্কি বলেন, বাংলাদেশের উপর চাপ থাকার পরেও জাতিসংঘের সাধারণ পরিষদে বাংলাদেশের নিরপেক্ষ ভূমিকা ছিল অনন্য অসাধারণ। এ জন্য আমরা কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানাতে চাই।

তিনি বলেন, ইউক্রেন তাদের আবাসিক এলাকাগুলোতে সেনা সদস্য ও সামরিক সরঞ্জাম জড়ো করেছে। রাশিয়ার সেনারা যদি সেখানে হামলা করে, তখনই রাশিয়ার বিরুদ্ধে আবাসিক এলাকায় হামলার অভিযোগ আনা হয়।

সংবাদ সম্মেলনে ইউক্রেনে ড্রোন থেকে ধারণকৃত ভিডিও ফুটেজ উপস্থাপন করে দেশটির দূতাবাস। -অনলাইন ডেস্ক

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here