যার হাতে তৈরি বিশ্বকাপ ট্রফি

0
58
সিলভিও গাজ্জানিগা। ছবি: সংগৃহীত

(দিনাজপুর২৪.কম) বহুল কাঙ্খিত ফিফা বিশ্বকাপ শুরু হতে আর মাত্র ৪ দিন বাকি। আগামী ২০ নভেম্বর কাতারে পর্দা উঠবে টুর্নামেন্টের ২২তম আসরের। মাসব্যাপী এই আসরে উন্মাদনার শেষ নেই। চূড়ান্ত হওয়া ৩২ দল ইতোমধ্যে স্বাগতিক দেশ কাতারে যেতে শুরু করেছে।

বিশ্বকাপের অন্যতম আকর্ষণ এর ট্রফি। বিশ্বের ৫১টি দেশ ঘুরে ট্রফিটি এখন কাতারে। বিশ্বকাপ শেষে একটি দলই এই ট্রফিতে চুমু দেওয়ার স্বাদ পাবে।

১৮ ক্যারেটের স্বর্ণ দিয়ে তৈরি এই বিশ্বকাপ ট্রফি। যা ১৪ ইঞ্চি লম্বা ও ৬ কেজি ওজনের। ট্রফিতে দেখানো হয়েছে দুজন মানুষ এটি ধরে রয়েছেন।

বর্তমান ট্রফিটি যখন তৈরি করা হয়েছিল, তখন এর আনুমানিক মূল্য ধরা হয়েছিল ৫০ হাজার মার্কিন ডলার। তবে বর্তমান বাজারে এর মূল্য ২০ মিলিয়ন মার্কিন ডলার।

এদিকে এবারের আসরে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি বিখ্যাত দল ইতালি। তবে ইতালি পরিবারের একজন ঠিকই কাতারে প্রতিনিধিত্ব করবেন। যিনি আসলে ৫০ বছরের বেশি সময় ধরে বিশ্বকাপে জায়গা করে রয়েছেন।

সিলভিও গাজ্জানিগা, মিলানের এই বিখ্যাত শিল্পীই ১৯৭১ সালে ট্রফিটি তার নিপুণ হাতে তৈরি করেছিলেন। এর আগে ব্রাজিল তিনবার বিশ্বকাপ জিতে আগের ট্রফি জুলে রিমে একেবারে নিজেদের করে নিয়েছিল। -নিউজ ডেস্ক

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here