যে কারণে যাননি পররাষ্ট্রমন্ত্রী

0
73
পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন। পুরোনো ছবি

(দিনাজপুর২৪.কম) প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর থেকে শেষ মুহূর্তে বাদ পড়েছেন পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন। গতকাল সোমবার দুপুরে প্রধানমন্ত্রী সফরসঙ্গীদের নিয়ে বিমানের একটি ভিভিআইপি ফ্লাইটে দিল্লি পৌঁছালেও মোমেন তাতে ছিলেন না।

সাধারণ নিয়ম অনুযায়ী প্রধানমন্ত্রীর সফরগুলোয় সফরসঙ্গী হন পররাষ্ট্রমন্ত্রী। শেখ হাসিনার ভারত সফরেও পররাষ্ট্রমন্ত্রী মোমেনের যাওয়ার কথা ছিল। গত রবিবার প্রধানমন্ত্রীর ভারত সফর নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনেও তিনি ভারত যাচ্ছেন বলে জানিয়েছিলেন। কূটনৈতিক সূত্র বলছে, গত রবিবার গভীর রাতে সরকারের উচ্চপর্যায় থেকে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে পররাষ্ট্রমন্ত্রীর ভারত না যাওয়ার বিষয়টি নিশ্চিত হয়।

শেষ মুহূর্তে তার বাদ পড়ার বিষয়ে প্রশ্ন করলে পররাষ্ট্রমন্ত্রীর দপ্তরের একজন কর্মকর্তা বলেন, শারীরিক অসুস্থতার কারণে শেষ মুহূর্তে যেতে পারেননি মন্ত্রী। তবে সূত্র জানায়, পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন বিভিন্ন সময় অযাচিত মন্তব্য করে সমালোচনার জন্ম দিয়েছেন। তার এসব অতিকথনে সর্বশেষ মাত্রা যুক্ত করেছে ‘আমি ভারতে গিয়ে বলেছি, শেখ হাসিনাকে টিকিয়ে রাখতে হবে’ মন্তব্যটি।

প্রধানমন্ত্রীর ভারত সফরের এক মাসেরও কম সময় আগে চট্টগ্রামে জন্মাষ্টমী উৎসবের অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রীর এই মন্তব্য সবাইকে চমকে দেয়। জাতীয় নির্বাচনে ‘ভারতের সহযোগিতা’ চাওয়া নিয়ে মোমেনের সাম্প্রতিক মন্তব্য দুই দেশকে বিব্রতকর অবস্থায় ফেলে দিয়েছিল। সে বিষয়টি তার বাদ পড়ার ক্ষেত্রে ভূমিকা রেখেছে বলে মনে করে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র। তার আগে বাংলাদেশে সংখ্যালঘু নির্যাতন নিয়ে পররাষ্ট্রমন্ত্রীর একটি বক্তব্য হিন্দু সম্প্রদায়কে ক্ষুব্ধ করেছিল।

এদিকে গতকাল শিক্ষামন্ত্রী দীপু মনি এসএসসি পরীক্ষা নিয়ে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এলে তাকে পররাষ্ট্রমন্ত্রীর বাদ পড়ার বিষয়েও প্রশ্ন করেন সাংবাদিকরা। উত্তরে দীপু মনি বলেন, ‘যে কোনো কারণেই হোক, উনি যেতে পারেননি। তবে কেন তিনি যেতে পারেননি, বিষয়টি মাননীয় প্রধানমন্ত্রী জানেন।’ -ডেস্ক রিপোর্ট

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here